কোম্পানির একীভূতকরণ স্কিমে শ্রমিকদের চাকরি সম্পর্কিত বিধান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১৯ অক্টোবর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ জেনে নেবো কোম্পানির একীভূতকরণ স্কিমে শ্রমিকদের চাকরি সম্পর্কিত বিধানের প্রয়োজনীয়তা।

>>একাধিক কোম্পানির একীভূতকরণ (Amalgamation) প্রক্রিয়ায় একটি কোম্পানি (Transferor) স্থাবর ও অস্থাবর সমস্ত সম্পত্তি (Asset), দায় (Liability) একটি স্কিমের আওতায় অপর একটি কোম্পানির (Transferee) কাছে হস্তান্তর করে। অবলুপ্তির (Winding Up) প্রক্রিয়া ছাড়াই হস্তান্তরকারী কোম্পানির আইনগত সত্তার (Legal Entity) অবসান ঘটে। হস্তান্তরকারী কোম্পানির সদস্যরা হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে (সম্মতিক্রমে নির্ধারিত অনুপাতে) শেয়ার অর্জন করেন।

হস্তান্তরকারী কোম্পানির কর্মকর্তা-কর্মচারী বা শ্রমিকদের হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে গ্রহণ করা হয়। একীভূতকরণ স্কিমে এসব কর্মকর্তা-কর্মচারী বা শ্রমিকদের চাকরি সম্পর্কিত পর্যাপ্ত বিধান রাখতে হবে। হস্তান্তরকারী কোম্পানিতে তারা যে সুযোগ-সুবিধা (অর্থাৎ বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধা) পেতেন একই ধরনের সুযোগ-সুবিধা হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে দিতে হবে। চাকরিতে এরই মধ্যে অর্জিত সুবিধাদি (যেমন- প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুয়িটি ইত্যাদি) হস্তান্তর গ্রহীতা কোম্পানির কাছ থেকে আদায়যোগ্য হবে।

সমান সুযোগ-সুবিধার বিধান থাকা সত্ত্বেও যে সব কর্মকর্তা-কর্মচারী হস্তান্তরগ্রহীতা কোম্পানিতে যোগদানে আগহী নয় তাদের জন্য স্বেচ্ছায় অবসরের বিধান (Voluntary Retirement Scheme) থাকতে হবে। অন্যথায় কোম্পানির কর্মকর্তা-কর্মচারীরা আদালতে আপত্তি জানাতে পারেন। একীভূতকরণ স্কিম শ্রমিকদের স্বার্থের পরিপন্থি হলে ট্রেড ইউনিয়নও আদালতে আপত্তি উপস্থাপন করতে পারেন।

একটি একীভূতকরণ স্কিমে হস্তান্তরকারী কোম্পানির শ্রমিকদের বিদ্যমান সুযোগ-সুবিধা অভিন্ন রেখে গ্রহণ করার বিধান ছিল। শ্রমিকদের পক্ষ থেকে স্কিমের বিপক্ষে বলা হয়েছিল যে, হস্তান্তর গ্রহীতা কোম্পানি উন্নত প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে। তাই গ্রহীতা কোম্পানির এত অধিক শ্রমিকের প্রয়োজন হবে না। ফলশ্রুতিতে অচিরেই তারা ছাঁটাইয়ের শিকার হবেন।

‘এ অভিযোগ গ্রহণ করা হলে প্রযুক্তিগত উৎকর্ষ সাধনের পথ ব্যাহত হবে’ -এ যুক্তিতে আদালত শ্রমিকদের আপত্তি নাকচ করে দেন।

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]