কোম্পানির একীভূতকরণ স্কিমে শেয়ার বিনিময়ের অনুপাত নির্ধারণ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২০ অক্টোবর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ জানা যাক কোম্পানির একীভূতকরণ স্কিমে শেয়ার বিনিময়ের অনুপাত নির্ধারণ সম্পর্কে।

>>একাধিক কোম্পানির একীভূতকরণ (Amalgamation) প্রক্রিয়ায় একটি কোম্পানি (Transferor) স্থাবর ও অস্থাবর সমস্ত সম্পত্তি (Asset), দায় (Liability) একটি স্কিমের আওতায় অপর একটি কোম্পানির (Transferee) কাছে হস্তান্তর করে। অবলুপ্তির (Winding Up) প্রক্রিয়া ছাড়াই হস্তান্তরকারী কোম্পানির আইনগত সত্তার (Legal Entity) অবসান ঘটে। হস্তান্তরকারী কোম্পানির সদস্যরা হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে (সম্মতিক্রমে নির্ধারিত অনুপাতে) শেয়ার অর্জন করেন।

হস্তান্তরকারী কোম্পানির সদস্যরা কী অনুপাতে (Exchange Ratio) হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে শেয়ারপ্রাপ্ত হবেন তা নির্ধারণে কোম্পানি দু’টির শেয়ারের মূল্য জানা জরুরি। এজন্য এক বা একাধিক অভিজ্ঞ চার্টার্ড অ্যাকাউন্টেন্ড ফার্ম নিয়োগ করা যেতে পারে।

শেয়ারের মূল্য নির্ধারণে কোম্পানি দুটির সম্পত্তির মূল্য, আর্থিক দায়, অতীতে লভ্যাংশ প্রদানের হার, ব্যবসায়িক সম্ভাবনা ইত্যাদি বিবেচনায় নেওয়া হয়। স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বিগত কয়েক মাসের শেয়ারের গড় মূল্য বিবেচনায় নেওয়া যেতে পারে।

শেয়ারের মূল্য নিরূপণের পর সহজেই বিনিময়ের অনুপাত (Exchange Ratio) নির্ধারণ করা যায়। যেমন, হস্তান্তরকারী কোম্পানির প্রতি শেয়ারের মূল্য ১০ টাকা এবং হস্তান্তর গ্রহীতা কোম্পানির প্রতি শেয়ারের মূল্য ২০ টাকা। সেক্ষেত্রে হস্তান্তরকারী কোম্পানির একজন সদস্য তার প্রতি দুটি শেয়ারের বিনিময়ে হস্তান্তর গ্রহীতা কোম্পানিতে একটি শেয়ার অর্জন করবেন।

কোম্পানির একীভূতকরণ স্কিম বিবেচনায় আয়োজিত সদস্যদের সাধারণ সভায় যেসব তথ্য-উপাত্তের ভিত্তিতে বিনিময়ের অনুপাত (Exchange Ratio) নির্ধারণ করা হয়েছে তা উপস্থাপন করতে হয়।

এসব তথ্য-উপাত্ত আদালতেও উপস্থাপন করতে হয়।

সাধারণ সভায় শেয়ার বিনিময়ের অনুপাত (Exchange Ratio) অনুমোদন সদস্যদের ব্যবসায়িক সিদ্ধান্ত (Business Decision)। দৃশ্যত অন্যায্য (Unfair) না হলে আদালত সচরাচর অনুপাত নিরূপণে কম-বেশির কারণে একীভূতকরণ স্কিম প্রত্যাখ্যান করেন না।

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]