জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আদালত অবমাননার আরেক রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৩ পিএম, ২৫ নভেম্বর ২০২১
ফাইল ছবি

রাস্তা সম্প্রসারণ কাজের জন্য একটি গ্রুপ অব কোম্পানির দেয়াল না ভাঙতে হাইকোর্টের দেওয়া নির্দেশ অমান্য করায় গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমসহ তিনজনের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ক্ষতিগ্রস্ত কাশেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল ইসলামের আইনজীবী অ্যাডভোকেট আকতার রসুল।

তিনি বলেন, কাশেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল ইসলামের করা আদালত অবমাননার আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৪ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির এ আদেশ দেন।

আদালতে এদিন শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট আকতার রসুল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

মামলার বিবরণ থেকে জানা যায়, জমি অধিগ্রহণ না করে রাস্তা সম্প্রসারণের নামে ২০২০ সালে গাজীপুর সিটি করপোরেশনের জয়দেবপুর এলাকার বাইমাইলে অবস্থিত কাশেম কটন (ফ্যাক্টরির সম্পত্তিতে অবস্থিত) মিলের একটি জমির দেয়াল ভেঙে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

পরে ওই বছরই এ বিষয়ে একটি রিট করেন কাশেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল ইসলাম। সেই আবেদনের শুনানি করে কাশেম কটন মিলসহ আশপাশের জমিগুলোর ওপর নির্মিত দেয়াল যেভাবে আছে, সেভাবেই থাকবে বলে আদেশ দেন হাইকোর্ট। কিন্তু এ আদেশ অমান্য করে রাস্তা সম্প্রসারণের নামে কাশেম কটন মিলের জমির দেয়াল ভেঙে দেন মেয়র জাহাঙ্গীর আলমসহ স্থানীয় দুই কমিশনার। এরপর চলতি মাসে হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করা হলে শুনানি শেষে রুল জারি করা হয়। জাহাঙ্গীর আলমসহ গাজীপুর সিটির দুই কাউন্সিলরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জমি সংক্রান্ত অপর এক মামলায় বুধবার (২৪ নভেম্বর) জাহাঙ্গীর আলমসহ চারজনের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আশরাফ উদ্দিন আহমেদ নামে এক ব্যক্তি হাইকোর্টে আদালত অবমাননার আবেদনটি করলে বুধবার আবেদনের শুনানি করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এমন আদেশ দেন।

এফএইচ/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]