জ্বালানি তেলের মূল্য নির্ধারণে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৯ নভেম্বর ২০২১
ফাইল ছবি

আইন অনুযায়ী কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়ামজাতীয় জ্বালানি তেলের মূল্য নির্ধারণে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে পেট্রোলিয়ামজাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের জন্য ২০১২ সালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের প্রস্তুত করা তিনটি বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়ামজাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের আদেশ দেওয়া হবে না, রুলে তা-ও জানতে চেয়েছেন আদালত।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৯ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) আগামী এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এদিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের কনভেনর স্থপতি মোবাশ্বের হোসেন।

রিটে জ্বালানি ও খনিজসম্পদ সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), বিইআরসির চেয়ারম্যান এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) বিবাদী করা হয়। ওই রিটের শুনানি নিয়ে এ রুল জারি করেন আদালত।

এ বিষয়ে আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন পেট্রোলিয়ামজাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের জন্য ২০১২ সালে প্রস্তুত করা তিনটি বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়ামজাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের আদেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

এফএইচ/এমকেআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]