হাইকোর্টে খোকনসহ বিএনপির ২০০ নেতাকর্মীর আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ডাকা সমাবেশে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে ঘটনায় বিস্ফোরক আইনে করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকনসহ খুলনা, নরসিংদী ও নাটোরের মোট ২০০ নেতাকর্মীর জামিন আবেদন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

আগামী ৪ জানুয়ারি পর্যন্ত তাদের জামিন মঞ্জুর করা হয়েছে। এরপরে সংশ্লিষ্ট জেলার (বিচারিক) দায়রা জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।

জামিন সংক্রান্ত আবেদন শুনানি নিয়ে বুধবার (১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতি মো. রিয়াজ উদ্দীন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

jagonews24

তিনি জানান, খুলনা, নরসিংদী ও নাটোরে সংঘর্ষের ঘটনায় পৃথক পৃথক মামলায় সাবেক ছাত্রনেতা ও বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকনসহ ২০০ নেতাকর্মীকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত তাদের জামিন মঞ্জুর করা হয়। এরপরে সংশ্লিষ্ট জেলার (বিচারিক) দায়রা জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।

নংসিংদী
বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির সভাপতি খায়রুল কবিরসহ ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধাসহ বিভিন্ন অভিযোগে মঙ্গলবার নরসিংদী সদর থানায় মামলা করেন ওই থানার এসআই আবদুল আলীম। মামলায় ৭২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে। ওই ঘটনায় আটক ছয়জনকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

খুলনা
খুলনায় পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপির ৪১ নেতাকর্মীসহ অজ্ঞাতনামা ৩৫০ জনের নামে দুটি মামলা দায়ের করেছে পুলিশ। ২২ নভেম্বর রাতে খুলনা থানার এসআই আলামিন ও এসআই আবু সাদেক বাদী হয়ে এ দুটি মামলা দায়ের করেন।

নাটোর
খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশে নাটোরে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে ঘটনায় ৫১৬ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মামলায় নয়জনকে গ্রেপ্তার করে ২৩ নভেম্বর বিকালে আদালতে সোপর্দ করা হয়। ২২ নভেম্বর রাতেই নাটোর সদর থানার উপপরিদর্শক রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। মামলায় অজ্ঞাত ৪০০ এবং ১১৬ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এফএইচ/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]