দেশে চারটি প্রদেশ ঘোষণার দাবিতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২০ জানুয়ারি ২০২২

দেশে চারটি হাইকোর্ট চালু করা এবং ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাকে প্রদেশ ঘোষণায় ব্যবস্থা নিতে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিব বরাবরে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করে নোটিশ পাওয়ার ছয় মাসের মধ্যে দেশে চারটি প্রদেশ ঘোষণাসহ এ সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় হাইকোর্টে জনস্বার্থে রিট করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ়। এ অবস্থায় সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক।

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশের আয়তন কম হলেও জনসংখ্যা অনেক বেশি। ঢাকা শহরে বাসা ভাড়া অত্যাধিক এবং এখানে তীব্র যানজট। একমাত্র প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস ছাড়া এ সমস্যার সমাধান করা সম্ভব নয়। একসময় আমাদের দেশে চারটি বিভাগ ছিল, যা বর্তমানে আটটি। এরপরও কিন্তু ঢাকার যানজট এবং জনসংখ্যার চাপ আদৌ কমেনি।

নোটিশে আরও বলা হয়, বর্তমানে জনসংখ্যার চাপ অত্যাধিক, সেই জন্য চারটি প্রদেশ করা অতীব জরুরি। সুতরাং আগের চারটি বিভাগকে প্রদেশ ঘোষণা করে পর্যায়ক্রমে প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। আগের বিভাগ অনুসারে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা প্রদেশ নামকরণ করা যেতে পারে। চারটি প্রদেশে চারটি হাইকোর্ট প্রতিষ্ঠিত হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত কমবে। তবে চারিটি হাইকোর্টের জন্য বর্তমান সুপ্রিম কোর্ট বহাল থাকবে। কেন্দ্রীয় সরকার এবং চারটি প্রাদেশিক সরকার সম্মিলভাবে বাংলাদেশের উন্নয়ন কাজে অংশগ্রহণ করতে পারবে।

এর ফলে প্রশাসনিক ব্যবস্থার উন্নতি হবে এবং বেকার সমস্যার সমাধান হবে। ঘর ভাড়ার পরিমাণ হ্রাস পাবে। প্রতিটি এলাকা উন্নত হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

এফএইচ/কেএসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]