চেম্বার জজের দায়িত্বে বিচারপতি এম. ইনায়েতুর রহিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ১৫ মে ২০২২
বিচারপতি এম. ইনায়েতুর রহিম/ফাইল ছবি

বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের নিয়মিত চেম্বার জজ আদালতের বিচারক হিসেবে মনোনীত করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার (১২ মে) আপিল বিভাগের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য আগামী ১৬ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শারীরিক উপস্থিতিতে সপ্তাহে তিনদিন চেম্বার জজ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম আগামী ১৬ মে থেকে প্রতি রোববার, সোমবার, মঙ্গলবার ও বুধবার দুপুর ২টা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য ৩ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দৈনিক চেম্বার জজ হিসেবে বিচারপতি ইনায়েতুর রহিমকে মনোনীত করেছিলেন।

তবে সাপ্তাহিক ছুটি ও সরকারঘোষিত ছুটিসহ কোর্টের অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে বিচারপতি বোরহান উদ্দিনকে মনোনীত করেন প্রধান বিচারপতি। গত ২১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে বিচারপতি বোরহান উদ্দিন অবকাশকালীন চেম্বার কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তবে, অবকাশ শেষে আগামী ১৬ মে থেকে বিচারপতি ইনায়েতুর রহিম পুনরায় চেম্বার আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে গত ২৯ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (হাইকোর্ট ও আপিল বিভাগ) নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে, উভয় বিভাগে প্রধান বিচারপতি কর্তৃক গঠন করে দেওয়া অবকাশকালীন বেঞ্চে বিচারকাজ চলছে।

এফএইচ/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]