আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হলেন ইশরাত হাসান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ এএম, ১৬ মে ২০২২

নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে বার্ষিক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি আইনজীবী ইশরাত হাসান।

রোববার (১৫ মে) আন্তর্জাতিক অপরাধ আদালতের ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত প্রতিবছর বার্ষিক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আন্তর্জাতিক অপরাধ আইন বিষয়ে এ প্রতিযোগিতাকে বিশ্বের সবচেয়ে বৃহৎ মুট কোর্ট প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলো প্রতিবছর অংশগ্রহণ করে আসছে। বিচারক প্যানেলে থাকেন বিভিন্ন দেশের প্রখ্যাত আইনজীবী ও অধ্যাপকসহ আইন পেশার সঙ্গে জড়িত আইনজ্ঞরা।

চলতি বছরের মুট কোর্ট প্রতিযোগিতায় বিচারক হিসেবে অংশ নেন বাংলাদেশি আইনজীবী ইশরাত হাসান। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী ও মানবাধিকার কর্মী। জনস্বার্থে কাজ করে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন থেকে প্রথম বাংলাদেশি হিসেবে প্রোবোনো অ্যাওয়ার্ড পান এ আইনজীবী।

মাসব্যাপী চলমান এ প্রতিযোগিতায় আগামী ২১ মে কোয়ার্টার ফাইনালে দলগুলোর নাম ঘোষণা এবং ম্যাচ আপ করা হবে। ২৪ মে সেমিফাইনালিস্ট ঘোষণা এবং ম্যাচ আপ। এরপর ২৫ মে ফাইনাল এবং ২৮ মে পুরস্কার বিতরণের মাধ্যমে পর্দা নামবে জমকালো এ প্রতিযোগিতার।

এফএইচ/এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]