ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি পেলেন ৫ ডিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ১৭ মে ২০২২
ফাইল ছবি

অবৈধ ইটভাটা ইস্যুতে হাইকোর্টের তলবে হাজির হওয়া ঢাকা ও এর পার্শ্ববর্তী ৫ জেলার জেলা প্রশাসককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৭ মে) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ বলেন, হাইকোর্টকে ডিসিরা জানান— ৫ জেলার ৪১১টি অবৈধ ইটভাটার মধ্যে ৩১৪টি বন্ধ করা হয়েছে। বাকিগুলোর মামলা চলছে নিম্ন ও উচ্চ আদালতে। এসময় রিটকারী আইনজীবী বলেন, বৃৃষ্টির কারণে মে মাস পর্যন্ত এমনিতেই ইটভাটা বন্ধ থাকে। অক্টোবর থেকে মে পর্যন্ত আবার চলে। এ নিয়ে নাটক চলছে বলেও জানান তিনি। এদের শাস্তির আওতায় আনার কথা বলেন তিনি। পরে আদালত পরবর্তী শুনানির জন্য দুই সপ্তাহ পর দিন নির্ধারণ করেছেন।

এর আগে ঢাকা ও এর পার্শ্ববর্তী ৫ জেলার ইটভাটা বন্ধে ব্যর্থতার বিষয়ে হাইকোর্টের তলবে ব্যাখ্যা দিতে ঢাকা, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদীর জেলা প্রশাসক ডিসি ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আদালতে উপস্থিত হন।

আদালতে ডিসিরা জানান, অবৈধ ভাটার ৯৫ শতাংশ বন্ধ করতে পেরেছেন। এরপর আদালত মৌখিকভাবে জানানো তথ্য আগামী দুই সপ্তাহের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য বলেন। এছাড়া অগ্রগতি প্রতিবেদন দাখিল করার পর পরিবেশ সুরক্ষায় বন্ধ করে দেওয়া ইটভাটা যেন বন্ধই থাকে বলে ঢাকাসহ ৫ জেলার ডিসিদের উদ্দেশ্যে মন্তব্য করেন হাইকোর্ট। পরে আদালত ঢাকা, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদীর জেলা প্রশাসককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

এফএইচ/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]