ক্লিনিক-ক্লায়েন্ট শেডসহ আইনজীবী সমিতির ভবনের চাহিদাপত্র গণপূর্তে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৩ জুন ২০২২

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের জন্য বহুতল নতুন ভবন নির্মাণের লক্ষ্যে গণপূর্ত বিভাগে চাহিদাপত্র পাঠানো হয়েছে। এতে আইনজীবীদের জন্য নতুন ও আধুনিক ক্যান্টিন, কনভেনশন সেন্টার, ডে-কেয়ার, ব্রেস্ট ফিডিং রুম, ক্লিনিক, রিসিপশন, ক্লায়েন্ট শেড ও ব্যাংকসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল স্বাক্ষরিত চাহিদাপত্রটি মঙ্গলবার (২১ জুন) গণপূর্তের নির্বাহী প্রকৌশলীর কাছে পাঠানো হয়

বৃহস্পতিবার (২৩ জুন) বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সিনিয়র আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির।

তিনি জানান, সমিতির এনেক্স এবং এনেক্স এক্সটেনশন ভবন ভেঙে ওই জায়গাসহ পেছনের খালি জায়গায় সমিতি ২০ তলা (১৬ তলা + ৪ তলা বেজমেন্টসহ) ভবন নির্মাণে আগ্রহী। এরমধ্যে বেজমেন্ট-২, ৩, ৪ শুধুমাত্র পার্কিংয়ের জন্য ব্যবহার করা হবে। আর বেজমেন্ট-১ এ পার্কিংয়ের সঙ্গে থাকবে দোকান, কম্পিউটার জোন, সেলুন ও জেনারেটর।

এছাড়াও গ্রাউন্ডফ্লোরে থাকবে মসজিদ, ৩টি ক্যান্টিন, কনভেনশন সেন্টার, ডে-কেয়ার, ব্রেস্ট ফিডিং রুম, ক্লিনিক, রিসিপশন, ক্লায়েন্ট শেড ও ব্যাংক। দ্বিতীয় তলায় থাকবে কনভেনশন সেন্টার, লাইব্রেরি, আরবিট্রেশন সেন্টার, কনফারেন্স রুম, হল রুম ও ব্যাংক।

তৃতীয় তলায় হল রুম, নারীদের জন্য কমন রুম ও নামাজের ঘর এবং মাইনরিটি কনফারেন্স রুম। চতুর্থ তলায় থাকবে হল রুম, নারীদের জন্য কমন রুম, অফিস রুম। পঞ্চম তলা থেকে ১৬ তলা পর্যন্ত আইনজীবীদের বসার স্থান বা কিউবিক্যালস।

আর টপ ফ্লোরে থাকবে ২টি সুইমিংপুল, ২টি জাকুজি, ফুড কোর্ট, লইয়ার্স ফিটনেস ক্লাব (পুরুষ ও নারী), খেলার রুম (নারী ও পুরুষ) এবং বার-বি-কিউ রেস্টুরেন্ট।

এসব চাহিদার বাইরেও একটি যুগোপযোগী ও অত্যাধুনিক ভবনের জন্য যেসব সুযোগ-সুবিধা প্রয়োজন নতুন ভবনে তা রাখা হবে। যেমন- পাঁচ হাজার কেভিএ সম্পন্ন বিদ্যুৎ সাব-স্টেশন, প্রশস্ত সিঁড়ি, পর্যাপ্ত কার্গো লিফট, ফায়ার এক্সিট, সেন্ট্রাল সাউন্ড সিস্টেম, আলো-বাতাস নির্গমনের জন্য পর্যাপ্ত ভয়েড, পর্যাপ্ত ও অত্যাধুনিক টয়লেট (নারী ও পুরুষ আইনজীবী এবং পাবলিক), উন্নত বিদ্যুৎ ব্যবস্থাপনা, গ্যাংওয়ে, পর্যাপ্ত উচ্চতা, ফায়ার এলার্ম সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, স্টোর রুম, ক্লিনিং ম্যাটারিয়ালস রুম, পর্যাপ্ত স্পেস সম্বলিত করিডোর, সিসিটিভি ক্যামেরা সেটআপ, ওয়াইফাই নেটওয়ার্কিং সহ অন্যান্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার এসোসিয়েশন) নির্বাচনে দেওয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে আধুনিক ভবন তৈরির চাহিদাপত্র মন্তণালয়ে পাঠানো হয়েছে।

এফএইচ/কেএসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]