চেক ডিজনার: আসামির মুক্তি ও ক্ষতিপূরণে হাইকোর্টের রুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ২৮ জুন ২০২২
ফাইল ছবি

চেক ডিজঅনারের মামলায় তিন বছরের সাজাপ্রাপ্ত এক ব্যক্তিকে কেন মুক্তি এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না মর্মে রুল জারি করেছেন আদালত। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৭ জুন) বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব আদেশের বিষয়টি নিশ্চিত করেন।

আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব, অ্যাডভোকেট এমরুল কায়েস ও ড.মুহাম্মাদ শোয়েব মাহমুদ।

আইনজীবীরা জানান, ব্যবসায়িক চুক্তি অনুযায়ী লেনেদেনের মাধ্যমে গাজীপুরের কাপাসিয়ার শফিকুল ইসলামের ৩২ লাখ টাকার পৃথক তিনটি চেক ডিজঅনারের ঘটনায় দায়ের হওয়া মামলায় আলাদা আলাদা এক বছর করে তিন বছরের সাজা দেন বিচারিক আদালত। কিন্তু এক বছর সাজা খাটা শেষ হয়ে আরও তিন মাস অতিক্রম করেছে বলে অভিযোগ করে হাইকোর্টে আসেন আসামিপক্ষের লোকজন।

আসামিপক্ষের দাবি, পৃথক তিনটি মামলার দণ্ড একত্রে খাটা হচ্ছে বলে তার ওই সাজার মেয়াদ শেষ হয়ে গেছে। এ কারণে হাইকোর্টে মুক্তির আবেদন করেন আসামিপক্ষ। তবে জেল কর্তৃপক্ষের দাবি, তিনটি সাজা আলাদা আলাদা খাটতে হবে।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে তিন মাসের জন্য মুক্তি ও পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না মর্মে রুল জারি করেছেন আদালত।

এফএইচ/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]