মানবতাবিরোধী অপরাধ: হবিগঞ্জের পাঁচজনের রায় ৩০ জুন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২৮ জুন ২০২২
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল/ফাইল ছবি

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় হবিগঞ্জের লাখাইয়ের মো. শফি উদ্দিনসহ পাঁচজনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আগামী ৩০ জুন দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যাল।

মামলার অন্য আসামিরা হলেন- মো. তাজুল ইসলাম, মো. জাহেদ মিয়া, ছালেক মিয়া ও সাব্বির আহমেদ।

মঙ্গলবার (২৮ জুন) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ দিন নির্ধারণ করেন।

এর আগে গত ১৭ মে প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানির পর এর ট্রাইব্যুনাল রায়ের জন্য অপেক্ষায় রেখেছিলেন।

ওইদিন আদালত রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। আসামিপক্ষে শুনানি করেন আব্দুস সাত্তার পালোয়ান, গাজী তামিম।

প্রসিকিউটর সিমন সেদিন বলেন, আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগে প্রসিকিউশন যথাযথভাবে সাক্ষ্য-প্রমাণ তুলে ধরেছে। অভিযোগ দুটি প্রমাণ করতে পেরেছি বলে মনে করি। আশা করছি আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে।

তবে আসামিপক্ষের আইনজীবী গাজী তামিমের দাবি, অভিযোগ প্রমাণ করতে প্রসিকিউশন ব্যর্থ হয়েছে। আসামিরা খালাস পাবেন।

২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রসিকিউশনে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। যাচাই-বাছাই শেষে আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনতে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে প্রসিকিউশন।

এরপর পাঁচ আসামির বিরুদ্ধে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মতো বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগ গঠন করে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল।

এফএইচ/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]