রাজশাহী সিটির ৯৫২ পুকুর সংরক্ষণের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৮ আগস্ট ২০২২
ফাইল ছবি

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকার ৯৫২টি পুকুর সংরক্ষণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে রাজশাহী শহরে যেন আর কোনো পুকুর দখল ও ভরাট না হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে। এ আদেশ বাস্তবায়নে রাসিক মেয়র, রাজশাহী পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (৮ আগস্ট) হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

অন্য এক আদেশে রাজশাহী শহরের পুকুরগুলো যেন আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা যায় তা নিশ্চিত করার জন্যও বলা হয়েছে। এছাড়া মামলাটি চলমান থাকবে বলে জানিয়েছেন আদালত।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ও পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) চেয়ারম্যান মনজিল মোরসেদ।

সম্প্রতি হাইকোর্টে পাঠানো এক প্রতিবেদন অনুযায়ী রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় ৯৫২টি পুকুর রয়েছে। এসব পুকুর সংরক্ষণের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে আবেদন করে পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’ (এইচআরপিবি)।

গত সোমবার (১ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে এই আবেদন শুনানির অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত আদেশের জন্য এদিন ঠিক করেন।

এর আগে, গত ২৫ জুলাই হাইকোর্টের একই বেঞ্চে এই আবেদনের ওপর শুনানি হয়।

মনজিল মোরসেদ জাগো নিউজকে বলেন, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় পুকুর ভরাট বন্ধের দাবিতে ২০১৪ সালে হাইকোর্টে রিট করেছিলাম। হাইকোর্ট তখন রুল জারির পাশাপাশি সিটি করপোরেশন এলাকায় কতগুলো পুকুর আছে, তা জানতে রাজশাহী জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দেন।

রুলে রাজশাহী মহানগরে (রাসিকের) ভেতরে পুকুর ভরাট বন্ধে এবং সেগুলো সংরক্ষণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। এরপর ওই আদেশ অনুযায়ী রাজশাহী জেলা প্রশাসক হাইকোর্টে একটি প্রতিবেদন পাঠান। তাতে দেখা যায়, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় ৯৫২টি পুকুর রয়েছে।

মনজিল মোরসেদ আরও বলেন, সবশেষ গত ২৩ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘প্লট করে বিক্রির জন্য সংরক্ষিত দীঘি ভরাট’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। ওই সংবাদ সংযুক্ত করে রাজশাহী সিটি করপোরেশন এলাকার সব পুকুর সংরক্ষণের নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করি।

জানা গেছে, রাজশাহীতে গত চার দশকে ছোট-বড় মিলিয়ে প্রায় ৪ হাজার পুকুর ভরাট করা হয়েছে। বিশেষ করে ১৯৮০-২০০৮ সাল পর্যন্ত চলে পুকুর ভরাটের মহোৎসব।

এফএইচ/আরএডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।