সুপ্রিম কোর্ট বিচারপ্রার্থীদের বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১১ আগস্ট ২০২২

সুপ্রিম কোর্টে বিচারপ্রার্থীদের বসার জন্য ‘ন্যায়কুঞ্জ’ নামের একটি বিশ্রামাগার উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বৃহস্পতিবার( ১১ আগস্ট) বিকেলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এ বিশ্রামাগার উদ্বোধন করা হয়।

এ সময় আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামান ননি, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহীম, সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

বিশ্রামাগারটির ভেতরে বিচারপ্রার্থীদের জন্য পানি পানের ব্যবস্থা রয়েছে। পাশের ভবনে করা হয়েছে টয়লেট-ওয়াশরুমের সুব্যবস্থা।

jagonews24

জানা গেছে, সর্বোচ্চ আদালত থেকে শুরু করে অধস্তন নিম্ন আদালতে হাজার হাজার মামলা বিচারাধীন। মামলা সংশ্লিষ্ট কাজে আদালতে প্রতিদিনই আসা-যাওয়া করতে হয় হাজার হাজার নারী-পুরুষসহ সব বয়সী মানুষদের।

কিন্তু দেশের অধিকাংশ আদালত চত্বরে নেই বসার বা বিশ্রামের জন্য সুনির্দিষ্ট জায়গা। ফলে আদালতের বারান্দায়, গাছতলায়, রাস্তার পাশে বসেই সময় কাটাতে হয় হাজার হাজার বিচারপ্রার্থী ও সংশ্লিষ্টদের।

আবার কোনো কোনো আদালতে নেই সুনির্দিষ্ট ওয়াশরুম ও ব্রেস্ট ফিডিং কর্নার। এভাবেই বছরের পর বছর আদালতে এসে দুর্ভোগে পড়তে হয় বিচারপ্রার্থীদের।

বিচারপ্রার্থী ও সংশ্লিষ্টদের এমন দুর্ভোগ দূর করতেই প্রত্যেক জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ নামে বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ নেন প্রধান বিচারপতি। যেখানে একই সঙ্গে থাকবে ওয়াশরুম, ব্রেস্ট ফিডিং কর্নার ও ছোট্ট একটি স্টেশনারি শপ।

jagonews24

এর আগে ন্যায়কুঞ্জ স্থাপনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠায় সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ। চিঠিতে বলা হয়, দেশের প্রত্যেক জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে জেলাভেদে কমপক্ষে ১০০ জনের ও চৌকি আদালতে ৪০-৫০ বিচারপ্রার্থীর বসার উপযোগী শেড বা বিশ্রামাগার স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে।

এছাড়া চিঠিতে এসব বিশ্রামাগারে নারী-পুরুষের জন্য আলাদা ইউনিট, দুগ্ধপোষ্য শিশুর মায়েদের জন্য আলাদা কক্ষ, প্রত্যেক ইউনিটে দুটি টয়লেট ও খাবার পানির ব্যবস্থা করার কথা বলা হয়।

দেশের সব আদালত চত্বরে ন্যায়কুঞ্জ নির্মাণের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার ও মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান।

এফএইচ/এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।