‘প্রধান বিচারপতি পদক’র জন্য আবেদন আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ১৩ আগস্ট ২০২২
ফাইল ছবি

বিচার বিভাগের সব স্তরে দক্ষ ও সেরা কর্মকর্তাদের ‘প্রধান বিচারপতি পদক’দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। এ লক্ষ্যে এরই মধ্যে ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ প্রণয়ন করা হয়েছে এবং অধস্তন আদালতের বিচারকদের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছে।

বুধবার (১০ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

ভারপ্রাপ্ত রেজিস্টার গোলাম রব্বানি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান মামলা জট নিরসনকল্পে মামলা-মোকদ্দমার নিষ্পত্তিতে অধিকতর গতিশীলতা করার লক্ষ্যসহ নানা কারণে সুপ্রিম কোর্ট প্রতি বছর ‘প্রধান বিচারপতি পদক’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে লক্ষ্যে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ –এর অনুমোদন দেন।

এমতাবস্থায় প্রধান বিচারপতি পদকের আবেদন ফরম সংশ্লিষ্ট সবার অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পাঠানো হয়েছে। এছাড়া প্রধান বিচারপতি পদকের আবেদন ফরম সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।

‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ –এর বিধান ৯ (গ) অনুসারে জেলা ও মহানগর বাছাই কমিটি গঠন সম্পর্কিত বিজ্ঞপ্তি ও কমিটির সদস্যদের নাম ও পদবীসহ তালিকা সরাসরি অথবা ডাকযোগে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর পাঠাতে হবে। এছাড়া বিজ্ঞপ্তির সফট কপি নির্ধারিত ই-মেইলে পাঠাতে হবে।

নীতিমালা অনুযায়ী, বিচারিক সেবার ক্ষেত্রে বিচারকাজে সরাসরি নিয়োজিত থেকে গুরুত্বপূর্ণ অবদানের জন্য মোট ছয়টি পদক দেওয়া হবে। এর মধ্যে জেলা ও সমপর্যায়ের বিচারক একটি, অতিরিক্ত জেলা জজ ও সমপর্যায়ের বিচারক একটি, যুগ্ম জেলা জজ ও সমপর্যায়ের বিচারক একটি, সিনিয়র সহকারী জজ ও সমপর্যায়ের বিচারকি একটি, সহকারী জজ ও সমপর্যায়ের বিচারক একটি এবং সব জেলার মধ্য থেকে একটি জেলা জজশীপ বা মহানগর দায়রা জজশীপ (দলগত) একটি পদক দেওয়া হবে।

নীতিমালা অনুযায়ী মনোনীত প্রতিটি পদের জন্য ২১ ক্যারেট মানের ১৬ গ্রাম ওজনের একটি করে স্বর্ণপদক দেওয়া হবে।

এছাড়া সুপ্রিম কোর্টের মনোগ্রাম সংবলিত সম্মাননাপত্র দেওয়া হবে। একই সঙ্গে ব্যক্তিগত অবদানের জন্য দু লাখ ও দলগত অবদানের জন্য পাঁচ লাখ টাকা দেওয়া হবে।

দলগত অবদানের ক্ষেত্রে একটি জেলা জজশীপ বা মহানগর দায়রা জজশীপে কর্মরত বিচারক ও জেলা লিগ্যাল এইড অফিসার দলের সদস্য হিসেবে বিবেচিত হবেন। দলের প্রত্যেক সদস্যকে পৃথকভাবে সম্মাননা দেওয়া হবে। আর দলগতভাবে একটি পদক ও একটি ক্রেস্ট এবং নগদ পাঁচ লাখ টাকা সদস্যদের মধ্যে সমভাবে বন্টন করা হবে।

পদক প্রদানের ক্ষেত্রে পূর্ববর্তী ১২ মাসের নিরবচ্ছিন্ন বিচারিক কার্যক্রম বিবেচনায় নেওয়া হবে। প্রতিবছর ২০ আগস্টের মধ্যে পদকের জন্য আবেদন আহ্বান করা হবে। ১০ সেপ্টেম্বরের মধ্যে জেলা জজ ও সমপর্যায় এবং দলগত পর্যায়ের আবেদন জাজেজ কমিটিতে দাখিল করা হবে।

জেলা পর্যায়ের কমিটিতে আবেদন দাখিল করতে হবে ওই একই সময়ের মধ্যে। ৩০ সেপ্টেম্বর থেকে ১৫ নভেম্বর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যাচাই-বাছাই ও চূড়ান্ত অনুমোদনের কাজ চলবে। এরপর প্রধান বিচারপতি ৩০ নভেম্বরের মধ্যে মনোনীতদের তালিকার চূড়ান্ত অনুমোদন দেবেন। প্রতিবছর ডিসেম্বর মাসে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলনের সময় পদকপ্রাপ্তদের নাম ঘোষণা ও পদক দেওয়া হবে।

এফএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।