কচুয়া পৌরসভাকে মহাসড়কে টোল আদায় না করার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ১৮ আগস্ট ২০২২
ফাইল ছবি

বাস ট্রাকের নির্ধারিত টার্মিনাল ছাড়া হাইওয়েতে টোল আদায় না করার জন্যে কচুয়া পৌরসভাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্তর্বর্তী আদেশের পাশাপাশি রুলও জারি করেছেন আদালত।

রুলে বাস টার্মিনালের বাইরে ট্রাকসহ যন্ত্র চালিত সবপরিবহন থেকে এখতিয়ার বহির্ভূতভাবে টোল আদায় করা কেন বে-আইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুরমা পরিবহনের কর্ণধার আবুল হোসেন মজুমদারের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১৭ আগস্ট) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তৌফিক ইনাম। আদেশের বিষয়টি বৃহস্পতিবার (১৮ আগস্ট) জানান রিটকারী আইনজীবী।

রিট আবেদন থেকে জানা যায়, ২০১৫ সালের ৩ ডিসেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয় দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও সড়ক মহাসড়ক থেকে টোল আদায় নিষেধ করে প্রজ্ঞাপন জারি করেন। তা সত্ত্বেও টোলের নামে চাঁদা আদায় চলছে। ট্রাক প্রতি ৫০ টাকা করে চাঁদাবাজি করা হতো। ইজারাদারদের মাধ্যমে টোলের নামে চাঁদা আদায় করা হতো। অথচ বাস-ট্রাকসহ পরিবহনে চাঁদাবাজি সম্পূর্ণ বে-আইনি। এই চাঁদার কারণে ব্যবসায়ীদের কাছে থাকা নিত্যপণ্যের দাম বাড়িয়ে দিত। ফলে সব ধরণের গ্রাহকদের গুনতে হতো বাড়তি টাকা। এসব বিবেচনা করে রিট করা হলে শুনানি শেষে আদালত আজ এ আদেশ দেন।

এফএইচ/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।