কুনিও হত্যা: চেম্বারে স্থগিত আসামি ইছাহাকের খালাসের রায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

সাত বছর আগে রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ইছাহাক আলীকে খালাস দিয়েছিলেন হাইকোর্ট। হাইকোর্টের সেই রায় আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের শুনানি নিয়ে রোববার (২৫ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহীমের চেম্বার আদালত রায়টি আট সপ্তাহের জন্য স্থগিত করে আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ। তাকে সহযোগিতা করেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন মাসুদ এবং সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম বলেন, ইছাহাককে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বারজজ আদালত। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে। হাইকোর্টের রায় স্থগিত হওয়ায় ইছাহাককে কারাগারেই থাকতে হচ্ছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ইছাহাক আলীর খালাসের রায় স্থগিত চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ

গত বুধবার (২১ সেপ্টেম্বর) হাইকোর্ট এ মামলায় জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যের মধ্যে চারজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। অন্য আসামি ইছাহাক আলীকে খালাস দেন। হাইকোর্টের বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

এর আগে ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার জাপানি নাগরিক হোশি কুনিও হত্যার দায়ে জেএমবির পাঁচ সদস্যের মৃত্যুদণ্ড দেন। পরে মৃত্যুদণ্ডের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদেনের জন্য নথি) হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল ও জেল আপিল করেন।

জাপানি নাগরিক হোশি কুনিও ২০১১ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশে আসেন। তিনি রংপুরের কাউনিয়া উপজেলার কাচু আলুটারি গ্রামে গবাদিপশুর খাদ্য হিসেবে উন্নত মানের ঘাসের চাষ করতেন। ২০১৫ সালের ৩ অক্টোবর ওই কাচু আলুটারি গ্রামে ৬৬ বছর বয়সী কুনিওকে গুলি করে হত্যা করা হয়।

এফএইচ/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।