কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগ বিষয়ে রিট খারিজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে (নট প্রেস রিজেক্ট) খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এসএম সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা বলেন, রিট আবেদনে ভুল থাকায় আদালত খারিজ করে দিয়েছেন। আগামী রোববার (২ অক্টোবর) পুনরায় রিট আবেদন করা হবে। আর আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান বলেন, রিট খারিজ হওয়ায় প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত বহাল থাকলো।

গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ইমরুল কায়েশের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আদেশ দিয়েছিলেন।

আদালতে ওই দিন রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, অ্যাডভোকেট মিন্টু কুমার মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

একই দিন সকালে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সংগঠনটির সভাপতি ইশতিয়াক আহমেদসহ তিন সদস্য।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর নির্বাচিত বৈধ কমিটি, কার্যনির্বাহী কমিটি না থাকায় আগামী নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগ দেয় সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ দাউদুল ইসলামকে এক বছরের জন্য নিয়োগ দিয়ে অফিস আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, দাউদুল ইসলাম দায়িত্ব নেওয়ার তারিখ থেকে ছয় মাসের মধ্যে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত প্রতিনিধির কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত সংগঠন। তাই বাণিজ্য সংগঠন আইন, বিধিমালা ও সংঘবিধি মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করে পূর্ণাঙ্গ কমিটি গঠনের বাধ্যবাধকতা রয়েছে। সংগঠনটির অডিট রিপোর্ট ও নির্বাচনের কোনো কাগজপত্র নথিতে পায়নি মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, নির্বাচনকে কেন্দ্র করে ২০০৭-০৮ সালে পক্ষে-বিপক্ষে আদালত ও এফবিসিসিআই আর্বিট্রেশন ট্রাইবুন্যালে ১২টি মামলা হয়। এসব মামলা চূড়ান্ত নিষ্পত্তি হওয়ায় বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন কার্যক্রমে বর্তমানে আইনগত বাধা বা প্রতিবন্ধকতা না থাকায় বাণিজ্য মন্ত্রণালয় প্রশাসক নিয়োগ দিয়েছে।

এফএইচ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।