দুর্নীতি মামলায় মায়াকে খালাস: দণ্ড বহাল চেয়ে দুদকের আপিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ২৪ নভেম্বর ২০২২
ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ১৩ বছরের সাজা থেকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করেছে দুদক।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আপিল আবেদন করা হয়েছে বলে সাংবাদিকদের জানান দুদকের সিনিয়র আইনজীবী মো. খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান বলেন, সাবেকমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার দুর্নীতির মামলায় ১৩ বছরের দণ্ড থেকে খালাস দিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেছে দুদক। কারণ আপিল বিভাগের রায়ের নির্দেশনা অনুসরণ করে রায় দেননি হাইকোর্ট। এসবসহ বিভিন্ন যুক্তিতে আবেদন করা হয়েছে।

আরও পড়ুন >> দুর্নীতির মামলায় আওয়ামী লীগ নেতা মায়াকে খালাসের রায় প্রকাশ

এর আগে দুদকের করা মামলায় ১৩ বছরের সাজা থেকে আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে খালাস দিয়ে রায় দেন হাইকোর্ট। এ বিষয়ে পুনঃশুনানি শেষে ২০১৮ সালের ৮ অক্টোবর মায়ার আপিল মঞ্জুর করে রায় দেন হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ। এর পরে চলতি বছরের ১৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে হাইকোর্ট বেঞ্চ ৯৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেন। ২০১৮ সালে এ রায় ঘোষণা হলেও চার বছর পর তা প্রকাশ করেন হাইকোর্ট।

২০০৭ সালের ১৩ জুন সেনাশাসিত তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদকের সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় এ মামলাটি দায়ের করেন। ২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে ১৩ বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে জরিমানাও করেন। আপিলের পর ২০১০ সালের ২৭ অক্টোবর আওয়ামী লীগের এ নেতার ১৩ বছরের কারাদণ্ড বাতিল করেন হাইকোর্ট।

এর বিরুদ্ধে দুদকের আবেদনের পর ২০১৫ সালের ১৪ জুন মায়াকে হাইকোর্টের দেওয়া খালাসের রায় বাতিল করেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ। একই সঙ্গে হাইকোর্টে নতুন করে আপিল শুনানির নির্দেশও দেওয়া হয়। সে অনুসারে হাইকোর্ট বিভাগে পুনঃশুনানি হয়।

এফএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।