২৯ বছর স্থগিত থাকা অস্ত্র মামলা সচলের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ২৭ নভেম্বর ২০২২

বিরোধের জেরে ২৯ বছর ধরে স্থগিত থাকা চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের এক অস্ত্র মামলা সচলের আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মামলার ওপর আগের দেওয়া স্থগিতাদেশ তুলে নিয়েছেন আদালত।

এই মামলা বাতিলে ২৯ বছর আগের জারি করা রুল খারিজ করে রোববার (২৭ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল বারী ও জহিরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ান। রাষ্ট্রপক্ষকে সহযোগিতা করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

এ বিষয়ে আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, মামলার দুই আসামির মধ্যে একজন চাম্বল ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মজিবুল হক। অপরজন আহমেদ ছফা নামের এক ব্যক্তি।

তিনি আরও জানান, ১৯৯২ সালের ২৬ ফেব্রুয়ারি এই মামলা করে পুলিশ। মামলায় দুই জনের বিরুদ্ধে পুলিশ চার্জশিট দেওয়ার পর ১৯৯৩ সালের ১৩ জুলাই চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-২ অভিযোগ গঠনের আদেশ দেন। এরপর আত্মসমর্পণ করে ১৯৯৩ সালের ১৮ মার্চ জামিন নেন আহমেদ ছফা। তারপর তিনি অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

হাইকোর্ট শুনানি নিয়ে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। দীর্ঘদিন পর এ মামলা হাইকোর্টের নজরে আনার পর রুল শুনানি শুরু হয়। গত ১৬, ১৭, ২০ ও ২২ নভেম্বর শুনানি শেষে রায়ের জন্য ২৭ নভেম্বর দিন রাখেন আদালত। সে অনুসারে আজ রায় ঘোষণা করা হয়। রায়ে আগের দেওয়া স্থগিতাদেশ তুলে দেন আদালত। একই সঙ্গে রুল খারিজ করে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল আদালত-২ কে নির্দেশ দিয়েছেন বলেও জানান আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

এফএইচ/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।