মাধ্যমিকে লটারিতে ভর্তি বাতিল চেয়ে রিট সরাসরি খারিজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২
ফাইল ছবি

সরকারি-বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণিতে লটারিতে ভর্তি প্রক্রিয়া বাতিল চেয়ে দায়ের করা রিট সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংকান্ত রিটের শুনানি নিয়ে সোমবার (৫ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে আজ শুনানি করেন রিটকারী আইনজীবী মো. আনোয়ারুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মাদ আব্বাস উদ্দিন।

সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মাদ আব্বাস উদ্দিন বলেন, লটারিতে ভর্তির বিষয়ে দায়ের করা রিটের শুনানিতে আদালত এ রিটের লুকাস্ট্যান্ডি নিয়ে প্রশ্ন তোলেন। অর্থাৎ এ বিষয়ে রিট করার কোনো আইনগত ভিত্তি নেই। এই গ্রাউন্ডে আদালত রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন।

গত ২৮ নভেম্বর হাইকোর্টের একই বেঞ্চে এ রিটের বিষয়ে শুনানি হয়। এর আগে ১৬ নভেম্বর দেশের বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে লটারির মাধ্যমে ভর্তির প্রক্রিয়া চ্যালেঞ্জ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আনোয়ারুল ইসলাম।

মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণ শুরু হয়েছে ১৬ নভেম্বর থেকে। ভর্তির আবেদন চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর ভর্তি লটারির ফল প্রকাশ করা হবে।

এ বছরের ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা। আগামী বছরের জানুয়ারির ১ তারিখ থেকে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

এফএইচ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।