হাইকোর্টে বিএনপির ৪৩৮ নেতাকর্মীর আগাম জামিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৫ এএম, ০৭ ডিসেম্বর ২০২২
ফাইল ছবি

পুলিশের কাজে বাধা, ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও নৈরাজ্য সৃষ্টির অভিযোগে পুলিশের দায়ের করা পৃথক পৃথক মামলায় রাজধানী ঢাকাসহ ১২ জেলার ৪৩৮ বিএনপি নেতাকর্মীর আগাম জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে মঙ্গলবার (৬ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. বশির উল্লাহর বেঞ্চ এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা ছাড়া অন্য জেলাগুলো হলো- নারায়ণগঞ্জ, মেহেরপুর, গাজীপুর, নরসিংদী, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল, বগুড়া, পাবনা, বরিশাল ও নেত্রকোনা জেলায় দায়ের হওয়া আলাদা মামলায় তাদের ৬ সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন। ৬ সপ্তাহ পর তাদের স্ব স্ব দায়রা আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, নৈরাজ্য সৃষ্টির অভিযোগে পুলিশের দায়ের করা মামলায় জামালপুর সদর এবং সরিষাবাড়ির ৭৮ বিএনপি নেতাকর্মীর আগাম জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

বিএনপি নেতাকর্মীদের শুনানি করেন করেন ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট মোহাম্মদ কামাল হোসেন, অ্যাডভোকেট গাজী তৌহিদুল ইসলাম, অ্যাডভোকেট সগীর হেসেন লিওন, অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান ও ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকীসহ আরও অনেকে।

আইনজীবীরা জানান, বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ সামনে রেখে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা, পুলিশের কাজে বাধা, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের মতো অভিযোগে দেশের বিভিন্ন জেলায় এসব মামলা হয়।

এফএইচ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।