ব্ল্যাকহেডস থেকে মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৫ মার্চ ২০১৯

আমাদের নাকের দুইপাশে, কপালে, গালে, চিবুকে যে ছোট ছোট বাদামি/ কালো এবং ত্বকের থেকে অল্প উঁচু অংশ থাকে তাকেই ব্ল্যাকহেডস বলে। এগুলো আর কিছুই না, তেল-ময়লা জমে বন্ধ হয়ে যাওয়া ত্বকের ছিদ্র এবং মৃত কোষের সমষ্টি, বাতাসের অক্সিজেনের সংস্পর্শে এসে তা কালো হয়ে যায়।

ব্লাকহেডস থেকে বাঁচতে বেছে নিতে পারেন কিছু ঘরোয়া উপায়। এগুলো নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকে ব্ল্যাকহেডস হবেই না, তাই তা তাড়ানোর জন্যও বিশেষ পরিশ্রমের প্রয়োজন নেই-

Blackheads

আরও পড়ুন : ত্বক অতিরিক্ত শুষ্ক? জেনে নিন সহজ সমাধান

ডিম ও মধু
একটি ডিমের সাদা অংশ ও এক চা চামচ মধু ফেটিয়ে নিন। ত্বকে লাগিয়ে শুকানো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশে যে অ্যালবুমিন থাকে, তা ত্বকের ছিদ্রগুলিকে টাইট রাখে, ফলে ব্ল্যাকহেডস হয় না। সপ্তাহে দু-একবার ব্যবহার করা যায়।

অ্যালোভেরা
তাজা অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে জ্যুসটা বের করে নিন। সরাসরি সেটা লাগান ব্ল্যাকহেডসের উপর। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটা করতে পারলে ধীরে ধীরে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

স্ট্রবেরি, মধু ও লেবু
একটি স্ট্রবেরি, আধ চা চামচ মধু আর আধ চা চামচ লেবুর রস একসঙ্গে পিষে নিন। তারপর সেটা ব্ল্যাকহেডসের উপর লাগিয়ে রাখুন অন্তত ২০ মিনিটের জন্য। তারপর ধুয়ে ফেলুন ঠান্ডা পানিতে।

Blackheads

আরও পড়ুন : স্ট্রেচ মার্ক দূর করবেন যেভাবে

টমেটো
টমেটোর খোসা ছাড়িয়ে থেঁতো করে নিন। নাকে, গালে বা যেখানে ব্ল্যাকহেডস আছে সেখানে লাগিয়ে রাখুন সারারাত।পরদিন সকালে উঠে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। আপনার ত্বক খুব স্পর্শকাতর হলে টমেটোর রসের সঙ্গে সমান পরিমাণ পানি মিশিয়ে নিন।

গরম পানির ভাপ
গরম পানির ভাপ নিন অন্তত দুই মিনিটের জন্য। তারপর অরগ্যানিক মধু, অরগ্যানিক চিনি আর লেবুর রসের প্যাক তৈরি করে আলতো হাতে ঘষে নিন মুখে। মিনিটখানেক মাসাজ করবেন। তারপর মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে শোবার আগে করলে ব্ল্যাকহেডস দূর হবে এবং ফিরে আসবে না।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :