হঠাৎ চেন অকেজো? রইলো সমাধান

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ এএম, ১২ আগস্ট ২০১৯

বিয়ে কিংবা পার্টিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। হঠাৎ চেনে সমস্যা। কিছুতেই লাগানো যাচ্ছে না। চিন্তার কিছু নেই, এমন কয়েকটি পদ্ধতি আছে যা আপনার সমস্যার সমাধানে দেবে -

চেন কেটে গিয়েছে? অফিসের দুপুরের খাবার ব্যাগে ঢুকিয়ে বাসার বাইরে পা দিয়ে যেই চেনটা টানলেন, সঙ্গে সঙ্গে দেখা গেল সেটি দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে? সমস্যা আছে আপনার স্লাইডারে। এই পরিস্থিতি তখনই সামলাতে চাইলে প্লায়ারের (চিমটা) দ্বারস্থ হোন। সেই প্লায়ার দিয়ে চেনের মুখ দুটো চেপে ধরুন, খুব জোরে চাপ দেওয়ার দরকার নেই। মোটামুটি চেপে নিয়ে চেনটা আরও একবার টেনে দেখুন, আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

চেন আটকে গিয়েছে? প্রথমে দেখুন চেনটা পোশাক, জুতো বা ব্যাগের ভিতরে যে কাপড়টা থাকে, সেখানে আটকে গিয়েছে কিনা। তেমনটা হয়ে থাকলে একটু ধৈর্য ধরে হাত দিয়েই ছাড়িয়ে নিন। অনেক সময় একটু সাবানের পানি চেন মসৃণভাবে ওঠা-নামা করে। চেনের স্লাইডারে পেট্রোলিয়াম জেলি বা তেল লাগালেও সেটি মসৃণ হয়ে যায়।

চেন বারবার পড়ে যাচ্ছে? সম্ভবত চেনের এক বা একাধিক দাঁত খুলে গিয়েছে। এ ক্ষেত্রে আপনি নেল পলিশ ব্যবহার করতে পারেন। দাঁতের উপর, ক্লিয়ার নেল পলিশ হলে রং দেখা যাবে না এবং শুকিয়ে গেলে যেহেতু দাঁতটা মোটা হয়ে যাবে তাই চেন সহজে ওঠানামা করবে। তবে এই সমাধান সাময়িক। পাকাপোক্ত সমাধান খুঁজলে আপনাকে চেন বদলাতেই হবে। চেনের অ্যালাইনমেন্ট সরে গেলে অবশ্য প্লায়ারের সাহায্য নেওয়া যায়।

চেনের মাথা ভেঙে গিয়েছে? সাময়িক কাজ চালানোর জন্য সেফটি পিন বা জেমস ক্লিপ লাগিয়ে নিতে পারেন। তবে বেশিদিন এই সমাধান কার্যকর থাকবে না। চেন বদলানোই একমাত্র সমাধান। চেন ধরে বেশি টানাটানি করবেন না বা খুব বেশি প্রেশার দিয়ে বন্ধ করতে যাবেন না এই অবস্থায়, তাতে কিন্তু পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাবে।

এএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :