বিয়ের পরও একা লাগে? জেনে নিন সমাধান

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২৪ আগস্ট ২০১৯

বিয়ে মানেই নতুন সঙ্গী। যার সঙ্গে নিজের আবেগ-অনুভূতির ভাগাভাগি। অনেক অহেতুক গল্পও যিনি মন দিয়ে শোনেন। কিন্তু সব দাম্পত্য সম্পর্কই কি এমন সার্থক হয়? বিয়ের পরও একাকিত্ব অনুভব করেন এমন মানুষের সংখ্যা কম নয়। এমনটা ঘটে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।

বিশেষজ্ঞেরা বলছেন, এমন একাকিত্ব যদি নিয়মিত অনভূত হয়, তাহলে ডিপ্রেশনের মতো গভীরতর সমস্যাও হতে পারে যা ছাপ ফেলতে পারে সম্পর্কটার ভবিষ্যতের উপরে। তাই মাঝেমধ্যেই যদি আপনার মধ্যে একাকিত্বের অনুভূতি প্রবল হয়ে ওঠে, তা হলে সমস্যাটার উপর নজর দেয়া দরকার-

Eka

নিজেকে সময় দিন: সঙ্গীর উপর নির্ভরশীলতা থাকা ভালো। তবে অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়। তাই মানসিকভাবে কারও উপর অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়বেন না। তাতে নিজে লক্ষ্যভ্রষ্ট হয়ে পড়ার ভয় থাকে। সবসময় সঙ্গীর উপর নির্ভর না করে নিজেই প্ল্যান তৈরি করুন। বন্ধুবান্ধব, পরিবারের লোকজনের সঙ্গে সময় কাটান। একা সিনেমা দেখতে, শপিং করতে যান। কিছুদিন করলেই দেখবেন মন ভালো লাগছে অনেকটাই।

ইগো দূরে রাখুন: সবকিছুতে নিজের ইগো ধরে রাখাটা বোকামি। স্বামী/স্ত্রীর সঙ্গে মতের অমিল হলে কি নিজের মধ্যে গুটিয়ে যান আপনি? ঝগড়া মেটানোর ব্যাপারে উদ্যোগীও হন না? সেরকম হলে কিন্তু সমস্যা। ইগো বড় হয়ে উঠলে আপনার একা হয়ে যাওয়া অবধারিত। তাই ইগো সামলে রাখুন, সঙ্গীর সঙ্গে যতটা সম্ভব খোলামেলা কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করুন।

Eka

একসঙ্গে সময় কাটান: ব্যস্ততার কারণে একে অন্যের থেকে দূরে সরে যাচ্ছেন না তো? পরস্পরের সঙ্গে বেশি সময় হয়তো কাটানো হয় না আপনাদের। সেদিকটায় একটু নজর দিন। ব্যস্ত শিডিউলের মধ্যেই একটু ফাঁক বের করে পরস্পরের সান্নিধ্য উপভোগ করুন। একাকিত্বের বোধ ধীরে ধীরে কাটতে শুরু করবে।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]