অল্প করে বারবার খেলে কি সত্যিই ওজন কমে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৯

বাড়তি ওজন এখন অনেকের কাছেই গলার কাঁটার মতো। কারণ ওজন বাড়তে থাকলে তার হাত ধরে আসতে পারে অনেক রকম অসুখও। তাইতো বাড়তি ওজন ঝেড়ে ফেলতে নানা রকম প্রচেষ্টা। শরীরচর্চা থেকে শুরু করে খাওয়াদাওয়া- সবকিছুতেই নিয়ম মেনে চলা।

অনেকেই মনে করেন যে ওজন কমাতে অল্প করে বারবার করে খাওয়া উচিত। অল্প অল্প করে বারবার খেলে নাকি শরীরের মেটাবলিজম রেট বাড়ে এবং অতিরিক্ত ক্যালোরি বার্ন হয়। কিন্তু সবার ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকর নাও হতে পারে। সাম্প্রতিক গবেষণা বলছে যে দিনে ছয় বার অল্প অল্প করে খেলে তা স্থ‌ূলতার দিকে নিয়ে যেতে পারে।

ojon

ওজন কমাতে আপনি দিনে কতবার খাবেন, তা আপনাকেই ঠিক করতে হবে। তার জন্য সবার আগে নিজের শরীরকে জানা প্রয়োজন। অন্যের ক্ষেত্রে ওজন কমাতে যে পদ্ধতি কার্যকর হয়েছে, আপনার ক্ষেত্রে সেই একই পদ্ধতিতে কিন্তু ওজন বেড়ে যেতে পারে

ojon

ওজন কমাতে যে ডায়েট প্ল্যান তৈরি করবেন, দেখে নিন সত্যিই সেটা মেনে চলতে পারবেন তো? সবার লাইফস্টাইল এক নয়। নিজের লাইফস্টাইল ও কাজের ধরনের সঙ্গে সামঞ্জস্য রেখে ডায়েট প্ল্য়ান তৈরি করুন।

ojon

কখন কী খাবেন তা একটু আগে থেকে ঠিক করে নিন। এতে উল্টোপাল্টা খাওয়ার প্রবণতা কমে। আপনি রোজ যতটা ক্যালোরি বার্ন করেন, তার চেয়ে কম ক্যালোরি ইনটেক করলেই ধীরে ধীরে আপনার শরীরের সঞ্চিত ফ্যাট ঝরা শুরু হবে। দিনে ছয় বারের বদলে দিনে চার বার খেয়েও এই কাজটা হতে পারে।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]