কর্মক্ষেত্রে ফোন থেকে দূরে থাকার উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

কাজের ফাঁকে ফাঁকেই ফোনের স্ক্রিনে চোখ বোলানো, কখনোবা কাজের মাঝেই বেজে ওঠে ফোন। আবার সেই ফোনকল হয়তো ততটাও দরকারি নয়। কিন্তু রিসিভ করে কথা বলতে বলতেই চলে গেল আপনার বেশ খানিকটা সময়। ফলাফল, কাজের মাঝে গ্যাপ, মনযোগ বিচ্ছিন্ন। দিনশেষে কমে যাচ্ছে কাজের পরিমাণ আর বাড়ছে ভুলের পরিমাণ। তাই জেনে নিন, কর্মক্ষেত্রে এই ডিজিটাল আকর্ষণ থেকে দূরে থাকার উপায়-

Phone-3.jpg

সচেতন হোন: এই সমস্যার জন্য প্রথমেই আপনাকে বিশ্বাস করতে হবে এই ধরনের আকর্ষণ আপনার কাজের ক্ষতি করছে এবং আপনার মানসিক স্বাস্থ্য নষ্ট করছে। তবেই ফোনের প্রতি আপনার আকর্ষণ কমে আসবে।

মিউট অপশন: প্রতিটি ডিভাইসেরই মিউট অপশন রয়েছে। আমি বলব নোটিফিকেশন বন্ধ করে রাখতে হবে আর গ্যাজেটকে মিউট করে রাখলে কাজে মনযোগ নষ্ট হওয়ার সম্ভাবনা কমবে।

Phone-3.jpg

ফোন-ফ্রি ব্রেক: কাজের জায়গায় ডিজিটাল ব্ল্যাক আউট প্রয়োজন। এতে প্রোডাক্টিভিটি নষ্ট হবে না, মানসিক অশান্তিও কমবে। এক্ষেত্রে কর্মীদের উচিত ফোন-ফ্রি ব্রেক নেওয়া। অনেক সংস্থা এই ফোন-ফ্রি ব্রেক নেওয়ার ব্যাপারে উৎসাহ দিচ্ছে। এই সময়ে সেলফোন ব্যবহার করা একেবারেই চলবে না।

Phone-3.jpg

অন্যের কাজের ক্ষতি নয়: অন্যদের কাজের ব্যাপার আপনাকে মাথায় রাখতে হবে। একেবারেই ডেস্কে স্পিকার ফোন ব্যবহার করবেন না। গান শুনতে হলে হেডফোন ব্যবহার করুন। ভাইব্রেটার মোড বা লো রিঙ্গিং ভলিউমে ডিভাইসকে রাখুন। এর ফলেই কর্মক্ষেত্রে ডিজিটাল সমস্যা কমবে।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]