বাড়িতে বসে অফিসের কাজ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ২৫ মার্চ ২০২০

পৃথিবীর এই দুঃসময়ে বাড়িতে বন্দী থাকা সবচেয়ে জরুরি হয়ে পড়েছে। এদিকে অফিসের কাজ ফেলে রাখাটাও মুশকিল। তাই প্রয়োজনীয় ব্যবস্থা থাকলে অনেকেই বিকল্প হিসেবে বেছে নিচ্ছেন বাড়িতে বসে অফিসের কাজ। করোনা সংক্রমণ থেকে বাঁচার জন্য যে সমস্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে, সেগুলো তো পালন করবেনই সেইসঙ্গে খেয়াল রাখতে হবে বন্ধু, সহকর্মী বিবর্জিত একা কাজ করাটাও যেন একঘেয়ে না হয়।

Kaj-1

সম্প্রতি ‘সাইকোলজিকাল সায়েন্স ইন দ্য পাবলিক ইন্টারেস্ট’ জার্নালে প্রকাশিত এক জরিপে দেখা গেছিল টেলিকমিউনিকেশনের মাধ্যমে অফিসের কাজ হলে পারিবারিক জীবন আর কর্মজীবনের গণ্ডিটা মুছে যায় এবং সেখান থেকেই পারিবারিক জীবনে সমস্যা শুরু হয়ে।

এই প্রসঙ্গে আর্কিটেক্ট ডোনাল্ড এম র্যাটনার জানিয়েছেন, আমরা আমাদের কাজের জায়গা নিয়ে যথেষ্ট ভাবি না। কাজ করতে যাতে ভালো লাগে, বাড়ির নির্দিষ্ট কোনো ঘরকে সেভাবেই বানানো উচিত। সঙ্গে জুতসই রঙ, আলো, ছবি, হালকা মিউজিক দিয়ে কাজের জায়গাকে আকর্ষণীয় করে তুলতে হবে। সোফা কিংবা কাউচের ওপর বসে পেটের অপর কুশন চেপে কাজ করলে না হয় অফিসের কাজ, না ঠিকমতো উপভোগ করতে পারেন বাড়ির মেজাজ। অফিসের খারাপ, অস্বাস্থ্যকর দিকগুলো ঝেরে ফেলে প্রয়োজনীয় দিকগুলোকে বরং রেখে দিন।

Kaj-2

ঘরেই অফিস বানানোর সহজ কিছু টিপস:

* অফিসের রিভলভিং চেয়ারের বদলে বাড়িতে কাঠের চেয়ারে বসুন। আপনার কোমরের জন্য ভালো হবে।

* কম্পিউটার টেবিলে ল্যাপটপ রেখেই কাজ করুন। অর্থাৎ ওই চেয়ার টেবিলে বসলেই আপনার মধ্যে যেন কাজ করার মানসিকতা চলে আসে।

* ডেস্কে রাখতে পারেন ইনডোর প্লান্ট। যে ঘর কাজের জন্য বেছে নিচ্ছেন, সেখানে যেন বড় জানলা থাকে। জানলা দিয়ে প্রাকৃতিক দৃশ্য দেখতে পেলে মন ভালো রেখে কাজ করতে পারবেন।

Kaj-3

* বাড়িতে কাজ করার সময় এক ঘণ্টা অন্তর ছোট বিরতি নিয়ে পরিবারকে সময় দিন। অল্প হাঁটাহাঁটি করুন।

* কাজের সময় কম ভলিউমে ইন্সট্রুমেন্টাল মিউজিক চালিয়ে রাখতে পারেন। এতে কাজেও মনঃসংযোগ করা যায়।

এইচএন/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com