ঈদ-উৎসবে সাজবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:০৬ এএম, ২১ জুলাই ২০২১

ঈদ মানেই আনন্দ। ঈদের দিন ছোট-বড় ভেদাভেদে সবাই নতুনভাবে সেজে ওঠে। নতুন সাজ পোশাকে সবাইকেই খুব সুন্দর দেখায়। তবে উৎসব বলে কথা। তাই তো সাজে আসা চাই নতুনত্ব ও চমক। ঈদের সাজ মানেই সিম্পলি গর্জিয়াস হয়ে ওঠার চেষ্টা।

যেহেতু কোরবানি ঈদে সবাই কমবেশি ব্যস্ত থাকেন কাজকর্ম নিয়ে। তাই সাজের ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথা রাখা জরুরি। পাশাপাশি পোশাক অনুযায়ী, ঈদের দিনের সাজকে তিনটি বেলায় ভাগ করে নিন। জেনে নিন কোরবানি ঈদে কীভাবে সাজবেন-

সকালের সাজ কেমন হবে?

jagonews24

কোরবানি ঈদে নারীদের কাজের চাপ একটু বেশিই থাকে। ঈদের সকালের নাশতা তৈরি করা থেকে শুরু করে কোরবানির কাজের প্রস্তুতি নিতে হয় তাদেরকে। তাই পোশাক বেছে নিতে হবে আরামদায়ক। ঈদের সকালেই গোসলটা সেরে নিয়ে কিছুটা স্কিনকেয়ার করে নিতে পারেন।

প্রথমে আপনার ত্বক অনুযায়ী একটি ভালো মানের টোনার ব্যবহার করবেন। তারপর ব্যবহার করতে পারেন একটি ভালো মানের সিরাম। একটি ভিটামিন “ই” বা “সি” ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। সঙ্গে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

এর কিছুক্ষণ পর মেকআপ করার পালা। সকালে একটু হালকা সাজলেই ভালো হবে। প্রাইমার ব্যবহারের পর বি বা সিসি ক্রিম ব্যবহার করতে পারেন। তারপর ফেস পাউডার দিয়ে তা সেট করে নিতে হবে। তারপর চোখ-ভ্রু সাজিয়ে নিন মনমতো।

এবার সেটিং স্প্রে দিয়ে নিন; তাহলে গরমে মেকআপ নষ্ট হবে না। এরপর হালকা ব্লাশ ও হাইলাইটার ব্যবহার করে নিন। ঠোঁটে ব্যবহার করুন ন্যুড লিপস্টিক। ছোট্ট একটি টিপ পরতে পারেন।

চুলের ক্ষেত্রে, চুলগুলোকে সামনে ফ্রেঞ্চ বেণি কিংবা পনিটেল করে নিতে পারেন। বড় চুলের ক্ষেত্রে, সামনে ফ্রেঞ্চ বেণি করে পেছনে একটা বড় খোঁপা করে নিতে পারেন। এমনই হতে পারে আপনার ঈদের সকালের সাজ।

jagonews24

বিকেলের সাজ যেমন হবে

ঈদের দিন বিকেলে অনেকেই ঘুরতে বের হন। তাই দুপুরে খাওয়া-দাওয়ার পর সকালের মেকআপ ভালো করে উঠিয়ে নিতে হবে। ভালো করে মুখ পরিষ্কার করে আবারও স্ক্রিন কেয়ার করে নিন। তারপর একটি প্রাইমার ব্যবহার করে মেকআপের জন্য স্কিনটি তৈরি করে নিন।

একটি ভালো মানের ফুল কাভারেজ ফাউন্ডেশন ব্যবহার করুন স্কিন টোন অনুযায়ী। চোখের নিচে কালো দাগ কিংবা মুখে কোনো কালো স্পট থাকলে একটি কন্সিলার ব্যবহার করতে পারেন। তারপর লুস পাউডার দিয়ে প্রেস করে করে মেকআপ সেট করে নিতে হবে।

এবার পোশাকের সঙ্গে মিলিয়ে চোখের সাজটা একটু গর্জিয়াস করতে পারেন। চোখের সাজের সঙ্গে মিলিয়ে একটি লিপস্টিক ব্যবহার করুন। তারপর ব্লাশ ও হাইলাইটার ব্যবহার করে সাজটি ফুটিয়ে তুলুন। চুল স্ট্রেইটনার দিয়ে সোজা করে নিতে পারেন কিংবা কার্ল করতেও পারেন।

jagonews24

রাতের সাজ হোক একটু ভারী

ঈদের রাতে অনেকেই আত্মীয় বা বন্ধুদের বাড়িতে দাওয়াত খেতে যান। সেক্ষেত্রে সাজ-পোশাক ভিন্ন হওয়া জরুরি। কারণ দাওয়াতের জন্য সাজটা একটু গর্জিয়াস করা যেতেই পারে। তাই রাতের মেকআপটা হোক গর্জিয়াস। এক্ষেত্রে প্রাইমার এবং ফাউন্ডেশনের পরে চোখের নিচে, নাকে, কপালে এবং থুতনিতে কন্সিলার ব্যবহার করে নিন।

তাহলে মেকাপটা অনেক বেশি ব্রাইট লাগবে। ম্যাট সেটিং স্প্রে ব্যবহার করতে ভুলবন না। তারপর হালকাভাবে লুজ পাউডার ব্যবহার করুন। ড্রেসের সঙ্গে মিলিয়ে চোখটা একটু ডার্ক করে সাজাতে পারেন। গ্লিটার বেইজড হলে বেশি সুন্দর দেখাবে।

যেহেতু রাতের মেকআপ তাই একটি গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন। তারপর একটু ব্লাশ এবং হাইলাইটার দিয়ে চিক বোন, চিন এবং আই ব্রো-বোনে সুন্দরভাবে হাইলাইট করতে হবে। চুলগুলো আমরা স্পাইরাল বা সুন্দর করে ফ্রন্ট সেটিং করে ছেড়েই রাখতে পারি রাতের বেলায়।

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]