সিঁদুর খেলার পর ত্বকের যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ১৫ অক্টোবর ২০২১
ছবি-শাটারস্টক

দশমী মানেই হিন্দু ধর্মাবলম্বী নারীর কাছে সিঁদুর খেলার আয়োজন। এখন আর রীতি মেনে শুধু বিবাহিতরা নন, সব বয়সীরাই এই খেলায় অংশ নেন।

সবাই মিলে সিঁদুর খেলা, ছবি তোলা নিয়েই ব্যস্ততার মধ্যে এই আয়োজন কাটে। তবে সিঁদুর খেলা বেশ আনন্দদায়ক হলেও এর প্রভাব পড়ে ত্বকে।

কারণ সিঁদুর ত্বকের ক্ষতি করে। তাই সিঁদুর খেলার পর মুখ থেকে সঠিক উপায়ে সিঁদুর না তুলতে পারলেই বিপদ! বর্তমানে বাজারে তৈরি সিঁদুরে নানা রকম ক্ষতিকর কেমিক্যাল মেশানো থাকে।

বিশেষ করে সিনথেটিক রং, সীসা, মারকিউরি সালফাইট, রেডিয়াম বি ডাইয়ের মতো বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সিঁদুরে।

jagonews24

এসব উপাদান ত্বকে লাগলে র‌্যাশ বের হতে পারে। এমনকি ত্বক ফুলে গিয়ে লালচে দাগও হতে পারে। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক। জেনে নিন সিঁদুর খেলার পর ত্বকের যত্ন নেওয়ার উপায়-

>> চেষ্টা করুন ভেষজ সিঁদুর ব্যবহার করার। সিঁদুর খেলার আগে ত্বকের যত্ন নিতে ঘরে তৈরি ফলের প্যাক লাগাতে পারেন।

এজন্য একটি টমেটো, চারটি আঙুর ও একটি কলার চার ভাগের এক ভাগ চটকে প্যাক তৈরি করে ২০ মিনিট রাখুন, তারপর ধুয়ে ফেলুন।

jagonews24

>> সিঁদুর খেলার পর ভুলেও সরাসরি ফেসওয়াশ দিয়ে মুখ ধুবেন না। এতে সিঁদুর তো উঠবেই না, বরং আরও ত্বকের সঙ্গে লেগে যাবে। এর বদলে মেকআপ রিমুভার দিয়ে সিঁদুর তুলুন।

>> সিঁদুর তুলতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। তারপরে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। এবার যে কোনো মাস্ক মুখে ব্যবহার করুন।

যেমন- অ্যালোভেরা জেল প্যাক বা কোরিয়ার শিট মাস্ক। ঠান্ডা শসার রসও লাগাতে পারেন। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এরপর মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার।

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]