বাক্সবন্দি লেপ-কম্বল ব্যবহারের আগে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:১২ এএম, ২২ নভেম্বর ২০২১

দেশের বিভিন্ন স্থানে জাঁকিয়ে পড়ছে শীত। রাজধানীতেও সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত ঠান্ডা পড়ছে। এবার আলমারি থেকে গরম জামা আর লেপ-কম্বল বের করার সময়। 

দীর্ঘদিন বাক্স বা আলমারিতে তুলে রাখলে এসবে ভ্যাপসা গন্ধ ও ধুলোর আস্তরণ জমে যায়। তাই শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। জেনে নিন কীভাবে নেবেন যত্ন-

>> ব্যবহারের আগে উলের তৈরি জামাকাপড় একবার ধুয়ে নিন। সোয়েটার, মাফলারের মতো উলের জামাকাপড়ের সঙ্গে অন্য জামাকাপড় না ধোয়াই ভালো। তবে চড়া রোদে এ ধরনের জামাকাপড় শুকোতে দেবেন না। তাহলে রং জ্বলে যেতে পারে।

>> লেপ-কম্বল ভালো রাখতে এগুলো কড়া রোদে দেওয়া উচিত। তবে সপ্তাহে অন্তত এক থেকে দু’বার লেপের কভার বদলে নিন। কম্বল যদি তুলোর না হয়, সেক্ষেত্রে পানিতে শ্যাম্পু মিশিয়ে কেচে নিন।

>> দীর্ঘদিন বাক্সবন্দি রাখা কাঁথা ব্যবহারের আগে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। কাঁথা কাচার আগে পানিতে ডিটারজেন্ট মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তার পরে কেচে পরিষ্কার করে কড়া রোদে শুকিয়ে নিন।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]