বাতকর্মের দিন আজ, এর জন্য হয়েছিল যুদ্ধও

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

বাতকর্ম বা ফার্টিং খুবই স্বাভাবিক একটি শরীরবৃত্তীয় বিষয়। এর মূল কারণ হলো খাদ্য গ্রহণের সঙ্গে সঙ্গে বাতাস পেটের ভেতরে চলে যাওয়া। আসলে খাদ্য হজমের জন্য ইন্টেস্টাইন অর্থাৎ যে গ্যাস উৎপন্ন হয়, তা মলদ্বার দিয়ে বেরিয়ে যাওয়ার ঘটনাকেই বলা হয় বাতকর্ম।

বিভিন্ন কারণে এটি ঘটতে পারে। যেমন- ক্ষুদ্রান্ত্রে ব্যাকটেরিয়া বেড়ে যাওয়া, অতিরিক্ত কার্বোহাইড্রেট খাওয়া কিংবা হজম না হওয়া, মুখ দিয়ে অতিরিক্ত বাতাস পেটে যাওয়া ইত্যাদি।

আরও পড়ুন: যে ৯ অভ্যাস ক্যানসারের ঝুঁকি দ্বিগুণ বাড়ায়

ফার্টিং বা বাতকর্ম একটি স্বাভাবিক ঘটনা হলেও এটি নিয়ে নাকি যুদ্ধও হয়েছিল অতীতে। জানলে আরও অবাক হবেন, প্রতিবছর ৫ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয় ‘ন্যাশনাল ফার্টিং ডে’ বা ‘জাতীয় বাতকর্ম দিবস’। এই দিবস উপলক্ষ্যে ওই দেশে সরকারি ছুটিও পালিত হয়।

বাতকর্ম দিবসের ইতিহাস

শতাব্দীর পর শতাব্দী ধরে শিষ্টাচার প্রতিষ্ঠিত হওয়ার আগে, বাতকর্মকে স্বাভাবিক ঘটনা বলে মনে করা হত। বিভিন্ন দেশের সংস্কৃতি ভিন্ন ও প্রতিটি জাতিরই কিছু নিয়ম ও ঐতিহ্য আছে। তবে বাতকর্মের বিষয়টি বিশ্বজুড়েই এড়িয়ে যাওয়া হয়। এ বিষয়কে গোপন রাখতেই সবাই চেষ্টা করেন।

গ্রীক ঐতিহাসিক হেরোডোটাস প্রকাশ করেন, একজন ব্যক্তির বাতকর্মের কারণেই নাকি ৫৬৯ খ্রিস্টপূর্বাব্দে মিশরের রাজা এপ্রিসের পতন ঘটেছিল। ওই সময় রাজা এপ্রিস ও অ্যামাসিসের সেনাবাহিনীর মধ্যে একটি বিদ্রোহ শুরু হয়।

আরও পড়ুন: পাইলস কেন হয়, সমাধানের উপায় কী?

এপ্রিসের সেনারা অ্যামাসিসকে দমন করতে পারে না। ফলে অ্যামাসিসের মাথায় রাজার মুকুট ওঠে। এদিকে এপ্রিস রাগে ও ক্ষোভে তার উপদেষ্টা পাটারবেমিসকে পরবর্তী সময়ে পাঠান অ্যামাসিসের কাছে।

এপ্রিস তার প্রতিক্রিয়া জানাতে প্যাটারবেমিসের মাধ্যমে একটি ‘বাতকর্ম’ পাঠান অ্যামাসিসকে দেওয়া জন্য! এই খবর পেয়ে ক্ষুব্ধ হয়ে এপ্রিস প্যাটারবেমিসের নাক ও কান কেটে ফেলার নির্দেশ দেন। সবশেষে বাতকর্মকে কেন্দ্র করে তাদের মধ্যে তুমুল যুদ্ধ শুরু হয়।

৪৪ খ্রিস্টপূর্বাব্দে একটি পাসওভার উদযাপনের সময় জোসেফাসের লেখা ‘দ্য ইহুদি যুদ্ধ’ অনুসারে, একবার একজন রোমান সৈন্য নগ্ন পিঠ হয়ে বাতকর্ম করেছিল ও ইহুদিদের একটি দলের সঙ্গে অনুপযুক্ত কথা বলেছিল।

আরও পড়ুন: চায়ের সঙ্গে যে খাবার খাওয়া হতে পারে বিপজ্জনক

যারা প্রতিক্রিয়াস্বরূপ পরবর্তী সময়ে সব সৈন্যদের উপর বিরোধী পক্ষ পাথর ছুড়ে মারতে শুরু করে। এই দাঙ্গায় ১০ হাজার মানুষ মারা যাং।

ফার্টিং দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো ঐতিহাসিক ঘটনাতেও ভূমিকা রাখতে পারতো! মেডিকেল রিপোর্ট প্রকাশ করে যে, অ্যাডলফ হিটলার তার দীর্ঘমেয়াদী নিরামিষভোজীর কারণে অনিয়ন্ত্রিত বাতকর্ম ও পেটের ব্যথায় ভুগছিলেন।

লন্ডনের বার্নার্ড ক্লেমেন্স দুই মিনিট ৪২ সেকেন্ডে দীর্ঘতম বাতকর্মের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছেন। জানা গেছে, ২০০৮ সাল থেকে ৫ ফেব্রুয়ারি জাতীয় বাতকর্ম দিবস হিসেবে পালন করা হয়।

সূত্র: ন্যাশনাল টুডে

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।