Jago News logo
Banglalink
ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

দূরত্ব কোনো বাধা নয়


ফারিন সুমাইয়া

প্রকাশিত: ১২:০৬ পিএম, ২০ মার্চ ২০১৭, সোমবার
দূরত্ব কোনো বাধা নয় ছবি : মঞ্জুরুল আলম

সম্পর্ক এমন একটি বন্ধন যা সহজে ভাঙে না। আবার তা যদি ভেঙে যায় তবে তা আর আগের মতো দৃঢ় থাকে না। তবে মজার বিষয় হচ্ছে ভাঙা আর গড়ার মধ্য দিয়েই এই সম্পর্কের টিকে থাকা। তবে সম্পর্ক তখনই কিছুটা কঠিন হয়ে পড়ে যখন তাতে দূরত্বের সৃষ্টি হয়। এই দূরত্ব হতে পারে মনের দিক থেকে আবার অবস্থানের দিক থেকে। আর এই দূরত্ব বৃদ্ধিতে আপনি কী করবেন তাই নিয়ে গবেষণা আর আলোচনা করেছে বিদেশী একটি ম্যাগাজিন। লাইফহ্যাক্স ডট ও আর জি নামক এই ম্যাগাজিনটিতে সম্পর্কের এই দূরত্বের বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে।

নিজের দিকে খেয়াল করুন :
যেকোনো সম্পর্কতেই যেটা হয় আমরা অপরপক্ষের দিকে কিছুটা বেশিই মনোযোগ দিয়ে ফেলি। তাতে যা হয় তা হচ্ছে তার ভুল, তার ভালো কাজ, তার খারাপ কাজ, তার ছোট ছোট বিষয়গুলো খুব সহজেই চোখে পরে। কিন্তু নিজের দিকেও যে ভুল হচ্ছে তার খেয়াল খুব কম সময়েই আমাদের হয়ে থাকে। তাই যখন নিজের ভুল কেউ ধরিয়ে দেয় তা হিতে বিপরীত হয়। তাই সবার আগে নিজের দোষগুলো খুঁজে বের করুন এর পরে ভালোবাসার মানুষটির দিকগুলো ভালোবেসে বুঝিয়ে বলুন।

যোগাযোগ :
আপনি যখন একটি নির্দিষ্ট দূরত্বে আছেন তখন আপনাদের মাঝের যোগাযোগ একমাত্র মাধ্যম যা আপনাদের এক রাখতে পারে। তাই ভালোবাসার বাস্তব পথে দূরত্ব এলেও মনের পথে যেন এই দূরত্ব না আসে সেই দিকে খেয়াল করুন। সবসময় কাছের মানুষটির সাথে যোগাযোগ রাখুন। দীর্ঘ সময় কথা না বলা না থাকাই ভালো। অল্প অল্প করে তাকে সময় দিন। দেখবেন সম্পর্কের সময় বাড়লেও তার গায়ে বার্ধ্যকের ছোঁয়া লাগেনি।

স্মৃতি :
স্মৃতি নিয়ে কথা বলুন। কখনো আপনি বলুন আবার কখনো কাছের মানুষটিকে তার অনুভুতি আপনার সাথে ভাগাভাগি করতে বলুন। কিছুটা সময় শুধু দুজনের জন্য আলাদা করে রাখুন। দিনের একটি সময় অন্তত তাকে আপনার জীবনে আপনি কতটুকু গুরুত্বের তা বুঝান। সে যা পছন্দ করে তা করুন আবার যা সে অপছন্দ করে তাও করুন। এতে আপনাকে সে কতটুকু নিজের ভাবে সামলে নিতে পারে তা আপনি দেখে নিতে পারবেন। আর যদি তা না হয়, রেগে যায় তাকে বুঝিয়ে বলুন।

এইচএন/পিআর

আপনার মন্তব্য লিখুন...

 
Jagojobs