Jago News logo
Banglalink
ঢাকা, রোববার, ২৫ জুন ২০১৭ | ১১ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

হাতের পরিচর্যায় কিছু করণীয়


লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২০ মার্চ ২০১৭, সোমবার
হাতের পরিচর্যায় কিছু করণীয় মডেল : শশী ছবি : মঞ্জুরুল আলম

আমাদের হাতদুটি সবচেয়ে বেশি কাজ করে সারাদিনে। রান্না বলুন, লেখার কাজ বলুন সবকিছুতেই হাতের স্পর্শ না থাকলেই নয়। এত যে কাজে সাহায্য করে আমাদের দুটি হাত, আমরা তার কতটুকু যত্ন নেই? অনেকেই শুধু মুখের যত্নের ভেতরেই ত্বকের পরিচর্যা সীমাবদ্ধ রাখেন। এটি একদমই উচিত নয়। চলুন হাতের যত্নে কিছু করণীয় জেনে নেই।

একটি পাত্রে কুসুম গরম পানি নিন যাতে হাত-পা ভেজাতে পারবেন। তাতে চার টেবিল চামচ লবণ অথবা যতটুকু লাগে পানি নিয়ে সেই অনুযায়ী সমপরিমাণ অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর তাতে ১৫ মিনিট হাত-পা ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর একে একে লিকুইড সাবান আর ব্রাশ দিয়ে হাত ও পায়ের উপরিভাগ পরিষ্কার করে নিন। পায়ের গোড়ালি পরিষ্কার করতে পিউবিক স্টোন বা এর জন্য উপযোগী কোন ব্রাশ ব্যবহার করুন।

নখের উপরে অলিভ অয়েল দিয়ে কিছুটা সময় নিয়ে মাসাজ করুন। সাথে নখের কিউটিকলগুলো ভিতরের দিকে চেপে দিন। এক্ষেত্রে কিউটিকল পুশার ব্যবহার করতে পারেন। কিউটিকল নখের পাশে বাড়তি মৃত চামড়া থাকলে তা কিউটিকল কাটার দিয়ে কেটে ফেলুন। একটু সাবধানে কাটবেন যাতে সজীব চামড়া কেটে না যায়।

নেইল কাটার দিয়ে নখ পছন্দমতো শেপে কেটে ফাইলার দিয়ে ধার গুলো মসৃণ করে নিন। আবার কিছুক্ষণ তেল দিয়ে মাসাজ করুন, ছোট টুথব্রাশ দিয়ে নখের উপরটা পরিষ্কার করে নিন। ১৫ মিনিট হাত-পা হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন। এ পর্যায়ে আপনি মুখের জন্য যে প্যাক গুলো ব্যবহার করেন তা হাতে-পায়েও লাগিয়ে নিতে পারেন। তা হাত পায়ের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। পরিশেষে সাবান দিয়ে ধুয়ে ময়েশচারাইজার লাগিয়ে নিন।

নখের মাসাজের জন্য অলিভ অয়েল-এর পরিবর্তে ভ্যাসলিন অথবা কিউটিকল অয়েল ব্যবহার করতে পারেন। কিউটিকল রিমুভিং জেল কিউটিকলের মৃত চামড়া পরিষ্কার করতে এবং নখের হলুদাভ দাগ পরিষ্কার করতে সাহায্য করে।  ক্যালসিয়াম জেল নখের ভঙ্গুরতা কমায়, এটি নখে নেইলপলিশ পড়ার আগে অথবা এমনিও ব্যবহার করতে পারেন।

নেইলপলিশ সপ্তাহে অন্তত দুবার পরিবর্তন করুন আর মাঝে কিছুটা সময় দিন, তাতে নখ সুস্থ থাকবে।

নখ যদি বেশি হলুদাভ হয়ে যায় তবে হোয়াইটেনিং টুথপেস্ট নখে ঘণ্টাখানেক লাগিয়ে রাখলে ৮০% পর্যন্ত হলুদাভ ভাব কমে যায়। হাতে পায়ে নিয়মিত ময়েশচারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

কর্মজীবী হলে বাইরে বের হবার সময় ব্যাগে ছোট ময়েশচারাইজার নিয়ে নিন যাতে দিনের শুষ্কতা থেকে হাত ও পায়ের ত্বককে রক্ষা করতে পারেন।

এইচএন/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...

 
Jagojobs