Jago News logo
Banglalink
ঢাকা, মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০১৭ | ১২ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

হাত-পায়ের কালচে দাগ দূর করবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
হাত-পায়ের কালচে দাগ দূর করবেন যেভাবে

হাত-পায়ের কালচে দাগের মূল কারণ হচ্ছে নিয়মিত যত্ন না নেয়া। কারণ মুখের যত্নে আমরা যতটা সচেতন, হাত-পায়ের যত্নে ততটা নই। নিয়মিত যত্ন নিতে হবে হাত ও পায়ের ত্বকের। নয়তো সুন্দর মুখের কারণে বাহবা পেলেও কালচে দাগওয়ালা হাত-পায়ের কারণে বিব্রত আপনি হতেই পারেন। তাই চলুন জেনে নেই পার্লারে না গিয়েও কীভাবে ঘরে বসেই হাত ও পায়ের কালচে দাগ দূর করা যায়।

টকদই ত্বকের কালচে দাগ দূর করতে বিশেষভাবে সহায়ক এবং মধু ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে প্রাকৃতিক ভাবে ময়েসচারাইজ করে। পরিমাণমতো টকদই নিয়ে এতে টকদইয়ের অর্ধেক পরিমাণ মধু ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র ১ বার ব্যবহারেই ভালো ফলাফল পেয়ে যাবেন।

লেবুর ব্লিচিং উপাদান হাত ও পায়ের ত্বকের কালচে ভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তুলতে সহায়তা করে খুবই সহজে। একটি বড় পাত্রে কুসুম গরম পানি নিয়ে এতে লেবুর রস চিপে দিন বেশ খানিকটা। এই পানিতে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর চিপে নেয়া লেবুর খোসা দিয়েই আলতো করে ঘষে নিন হাত ও পায়ের ত্বক। দেখবেন কতো সহজেই ত্বকের উজ্জ্বলতা ফিরে এসেছে। এছাড়াও লেবুর খণ্ড চিনিতে গড়িয়ে তা দিয়ে হাত ও পায়ের ত্বকে ম্যাসাজ করে নিলে ত্বকের উপরের মরা কোষ এবং কালচে দাগ দূর করতে পারবেন খুবই সহজে।

haat

রূপচর্চায় বেসন খুবই পরিচিত একটি নাম। সমপরিমাণ বেসন ও হলুদগুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে লেবুর রস বা শসার রস পরিমাণমতো মিশিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি হাতে ও পায়ের ত্বকে ভালো করে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর আলতো ঘষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন। সপ্তাহে ১ বার ব্যবহারেই পাবেন নরম কোমল উজ্জ্বল হাত ও পায়ের ত্বক।

এইচএন/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...