ঝকঝকে দাঁত পেতে ঘরেই তৈরি করুন প্রাকৃতিক পেস্ট

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

হলদেটে দাঁতের কারণে বিব্রত হতে হয় অনেককেই। অনেক চেষ্টা করেও, বাজারের দামী দামী সব পেস্ট ব্যবহার করেও অনেকসময় কোনো কাজ হয় না। অপরদিকে ঝকঝকে সাদা দাঁত মানে ঝকঝকে সুন্দর হাসি, যা আপনার চেহারার সৌন্দর্যকে বাড়িয়ে দেয় কয়েকগুণ। তাই দাঁতের হলদেটে ভাব দূর করতে চাইলে ঘরেই তৈরি করতে পারেন প্রাকৃতিক পেস্ট-

স্ট্রবেরি পেস্ট

স্ট্রবেরিতে ম্যালিক অ্যাসিড থাকে, দাঁতের উপর থেকে কফি, চা বা ওয়াইনের দাগ দূর করতে তা ভীষণ কার্যকর।

Dat-2

পদ্ধতি: একটা স্ট্রবেরি থেঁতো করে শাঁস বের করে নিন। তাতে এক টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার নরম একটা টুথব্রাশ দিয়ে মিশ্রণটা দাঁতে লাগান। পাঁচ মিনিট এভাবে রাখুন, তারপর টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। প্রয়োজনে দাঁত ফ্লসও করে নিতে পারেন। তারপর কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

নারিকেল তেলের পেস্ট

নারিকেল তেলে ফ্যাটি অ্যাসিড থাকে যা মুখের লালার সংস্পর্শে এলে ভেঙে গিয়ে এমন একটি এনজাইম তৈরি হয় যা দাঁত সাদা করতে পারে। আপনার মুখের লালা আর ফ্যাটি অ্যাসিডের বিক্রিয়ায় একটি অক্সিজেনের অণু তৈরি হয় যা দাঁতের দাগছোপ তুলে দেয়।

পদ্ধতি: বাটিতে দুই টেবিল চামচ নারিকেল তেল, দুই টেবিল চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। নরম টুথব্রাশে এই পেস্টটি নিয়ে দাঁতে লাগিয়ে পাঁচমিনিট রাখুন। তারপর দাঁত ব্রাশ করে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

Dat-3

হাইড্রোজেন পারঅক্সাইড আর বেকিং সোডার পেস্ট

দাঁত থেকে হলদে ছোপ তাড়াতে হাইড্রোজেন পারঅক্সাইড আর বেকিং সোডার মিশ্রণের ব্যবহার অনেকেই জানেন। কয়েক সেকেন্ডের মধ্যে দাঁত উজ্জ্বল সাদা করে তুলতে জুড়ি নেই এই মিশ্রণের।

পদ্ধতি: দুই টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড আর এক টেবিল চামচ বেকিং সোডা একসঙ্গে মেশান। ভালো করে নেড়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে দাঁত ব্রাশ করুন। এক মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :