ত্বকের যে সমস্যা জানান দেবে ডায়াবেটিসের উপস্থিতি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ এএম, ০১ জুলাই ২০২২

ডায়াবেটিস এখন সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। বয়স কোনো বাধা নয়, এখন বয়সী মানুষের শরীরে বাসা বাঁধছে এই রোগ। অনিয়মিত জীবনযাপনই এই রোগের মূল কারণ।

ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে কিছু বাড়তি সতর্কতা মেনে চলতেই হয়। নিয়ম না মানলে ডায়াবেটিসের হাত ধরেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি হয়। তাই ওষুধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা ও নিয়মকানুন মেনে চলার মাধ্যমে তা নিয়ন্ত্রণে রাখতেই হয়।

সাধারণত ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে প্রথম অবস্থাতেই টের পাওয়া যায় না। রক্ত পরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় পেরিয়ে যায়। তবে যে কোনো রোগ বাসা বাঁধলে কোনো না কোনো উপসর্গ প্রকাশ পায় শরীরে। ঠিক একইভাবে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলেও শরীরে বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর মতে, সাধারণত বয়স ৪০ পেরোলে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ইদানীং বয়স ৩০ পার করতে না করতেই অনেকে টাইপ ২ ডায়াবিটিসের শিকার হচ্ছেন অনেকে। ১০-১৪ বছর বয়সীরা মূলত টাইপ ১ ডায়াবেটিসের শিকার হয়।

চিকিৎসকরা বলছেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে উপসর্গগুলোকে চেনা অত্যন্ত জরুরি। না হলে আগাম সতর্কতা নেওয়া অসম্ভব। শরীরের বেশ কিছু লক্ষণের প্রতি সজাগ থাকলে এই অসুখ সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। যেমন- বার বার প্রস্রাব পাওয়া, প্রবল তেষ্টায় গলা শুকিয়ে আসা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাত-পায়ে ঝিঁঝি ধরা ও অবশ হয়ে যাওয়া টাইপ ২ ডায়াবেটিসের প্রধান লক্ষণ।

এছাড়াও ত্বকে কিছু লক্ষণ দেখা দেয় ডায়াবেটিসের। যেমন- ত্বকে ছোট ছোট ফুসকুড়ির মতো দেখা দেয়। কিছুদিন পর এগুলো থেকে ত্বকে বিভিন্ন দাগও হয়ে যায়। এগুলোর আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়।

যদিও এই লক্ষণটি পুরুষদের চেয়ে নারীদের মধ্যে বেশি দেখা যায়। স্থূলতা থাকলে এই ধরনের উপসর্গ বেশি প্রকাশিত হয়। এমনকি ত্বকে কোনো কারণ ছাড়াও ফোস্কা দেখা দিতে পারে। অনেকেই একে অবহেলা করেন। ত্বকে এই ধরনের সমস্যাগুলো দেখা দিলে সতর্ক হোন।

সূত্র: মিরর হেলথ

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]