কবি ও কথাসাহিত্যিক সালাম সালেহ উদদীনের জন্মদিন

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ০২ নভেম্বর ২০১৯

কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, সাংবাদিক ও কলাম লেখক সালাম সালেহ উদদীনের ৫৫তম জন্মদিন আজ। তিনি ১৯৬৫ সালের ২ নভেম্বর ঢাকা জেলার দোহারে জন্মগ্রহণ করেন। শিক্ষা গ্রহণ করেছেন ঢাকা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে (অনার্সসহ মাস্টার্স)।

স্কুল জীবন থেকেই তার লেখালেখি শুরু। বহুমাত্রিক লেখক তিনি। লিখেছেন গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, গান, কলাম, নারী বিষয়ক উন্নয়ন ও অমৃত কথা। এ পর্যন্ত তার ৫০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তার উল্লেখযোগ্য বই- উপন্যাস: জন্মদৌড়, ছায়াশরীর, নগরবালা, নীল ডানায় স্বপ্ন, ব্যর্থ দিন ব্যর্থ রাত, মাটিরঙের জীবন। গল্প: অদূরবর্তী কেউ, প্রার্থনার দুই পর্ব, টাকা জ্বলে ওঠে অন্ধকারেও, ধূলিরঙের মানুষ, নারী ও ছায়াবৃক্ষ, এভাবেই রাত এভাবেই দিন।

এছাড়াও প্রকাশিত হয়েছে- শত গল্প, সেরা গল্প, শ্রেষ্ঠ গল্প, নির্বাচিত গল্প, সেরা প্রেমের গল্প, প্রেমের গল্প, নির্বাচিত উপন্যাস, সেরা উপন্যাস ও নির্বাচিত কবিতা।

তিনি আশির দশকের শেষের দিকে সাপ্তাহিক মূলধারার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। টানা ১৭ বছর দৈনিক আজকের কাগজের সম্পাদকীয় বিভাগের প্রধান ও সাহিত্য সম্পাদক ছিলেন। একই দায়িত্বে রয়েছেন ২০০৮ সাল থেকে দৈনিক যায়যায়দিনে।

কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন- গুণীজন পদক (২০০০), কবি কাদের নওয়াজ স্বর্ণপদক (২০০৬), মার্চ সম্মাননা (২০১৪), দাগ সাহিত্য পুরস্কার (২০১৬) ও নবাব স্যার সলিমুল্লাহ পদক (২০১৯)।

এসইউ/এমএস