পার্বত্য রাঙ্গামাটিতে গতি থিয়েটারের শিকারী

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ১১ নভেম্বর ২০১৯

গতি থিয়েটার ঢাকা সারা বছরব্যাপী তাদের নিজস্ব কার্যক্রমের অংশ হিসেবে নিয়মিত মঞ্চনাটক 'শিকারী' আবারও পার্বত্য চট্টগ্রামের রাঙামাটিতে মঞ্চস্থ করতে যাচ্ছে। আগামীকাল ১২ নভেম্বর সন্ধ্যা ৬ টায় নাটকটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে।

'শিকারী' একদিকে বন্দিদশা অন্যদিকে বাধার সমস্ত দেয়াল দলিত করে মুক্ত প্রাণের নিজেকে খুঁজে পাবার গল্প। "জেগে ওঠো, নয়তো বিলীন হয়ে যাও।" এমন গল্পের শুরুটা অনেক কাল আগের। গতি থিয়েটারের প্রধান সম্পাদক বলেন, রাঙ্গামাটিতে একটা সময় নাটকের চর্চা নিয়মিত থাকলেও বর্তমানে তা নানা কারণে বিশেষ করে পৃষ্টপোষকতার অভাবে নিয়মিত নাটক মঞ্চস্থ হয় না। কিন্তু এখানকার দর্শক সব সময়ই নাটক দেখার জন্য আকুল হয়ে থাকেন।তাই নাট্যমোদী দর্শকের কথা বিবেচনা করে দলের নিজস্ব অর্থ ব্যয়ে আবারও রাঙামাটিতে নাটক মঞ্চস্থ করতে যাচ্ছি আমরা'।

shikari-2

সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ এবং প্রশাসনের সহায়তায় গতি থিয়েটার রাঙামাটিতে মঞ্চস্থ করতে যাচ্ছে তাদের ১০ম প্রযোজনা "শিকারী"। গতি থিয়েটার ২০০৯ সালের ২২ মে থেকে যাত্রা শুরু করে নিয়মিত মঞ্চনাটক ও পথনাটক পরিবেশন করে আসছে। নাটক মঞ্চায়নের পাশাপাশি ২০১১ সালের মে মাসে গতি তাদের নিজস্ব স্টুডিও থিয়েটার প্রতিষ্ঠা করে। সেখানে তারা নানান এক্সপেরিমেন্টাল প্রযোজনা নির্মাণ করেই থেমে থাকেনি আয়োজন করেছে বিভিন্ন নাট্য উৎসবের। গতি তার স্বকীয়তা ও গতিময়তার জন্য ইতিমধ্যেই দর্শকমহলে নিজস্ব একটা অবস্থান তৈরি করে নিয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনায় রয়েছেন আশিক সুমন। অভিনয়ে রয়েছেন মনি পাহাড়ী, আব্দুল্লাহ আল মামুন, জিম খান এবং আশিক সুমন।

এইচআর/পিআর