যুক্তরাষ্ট্র থেকে রাজুব ভৌমিক ও আসমাউল হুসনার কাব্যগ্রন্থ প্রকাশ

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের বিখ্যাত বার্নস অ্যান্ড নোবেল প্রেস থেকে প্রকাশিত হয়েছে কবি রাজুব ভৌমিক ও আসমাউল হুসনার যৌথ কবিতাগ্রন্থ ‘লাভ, লাইফ অ্যান্ড অল দ্যাট’। বইটির মূল্য রাখা হয়েছে ১০ মার্কিন ডলার।

বইটি সম্পর্কে আসমাউল হুসনা বলেন, ‘ছোটবেলা থেকেই আমি বর্ণিল স্বপ্ন নিয়ে বড় হয়েছি। আমার একটি স্বপ্ন আজ বাস্তবে পরিণত হয়েছে। আমার প্রথম কাব্য প্রকাশিত হয়েছে।’

রাজুব ভৌমিক বলেন, ‘বইটিতে মোট ১০৪টি কবিতা রয়েছে। যা প্রেম এবং জীবনের উভয় দিককে আবিষ্কার করে। অতএব শুরু থেকে শেষ অবধি বইটির কিছু কবিতা আপনাকে গভীরভাবে সান্ত্বনা এবং বৌদ্ধিক উদ্দীপনা দেবে।’

বইয়ে আছে প্রেম, জীবনযাত্রা, আশা, সংগ্রাম, জীবনঘনিষ্ঠ শিল্প ও মননঋদ্ধ কবিতা। কবিতাগুলো শব্দের সঙ্গে সুগন্ধ ছড়ায় এবং চিত্র তৈরি করে। যা বাস্তবতার চেয়ে বেশি আকর্ষণীয়। প্রত্যাশা করা যায়, কাব্যটি পাঠক হৃদয়ে উপলব্ধি ও লেখনীর সৌরভ ছড়িয়ে দেবে।

১৮৮৬ সালে প্রতিষ্ঠিত বার্নস অ্যান্ড নোবেল যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা। এটি যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ৬২৭টি নিজস্ব শো-রুমসহ পৃথিবীর অন্যতম বৃহত্তম বইয়ের চেইন বিপণী। এ প্রকাশনা সংস্থা থেকে বারাক ওবামা, কাজুও ইশিগুরো, নিল গাইমান, এলিজাবেথ গিলবার্টসহ অনেক বিখ্যাত ব্যক্তির বই প্রকাশিত হয়েছে।

বাংলাদেশি বংশোদ্ভুত রাজুব ভৌমিক বাস করেন নিউ ইয়র্কে। সেখানে তিনি পুলিশ কর্মকর্তা হিসেবে রয়েছেন। এ ছাড়া অধ্যাপনা করেন সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কে। রাজুব রাজনীতি, প্রেম, দর্শন, পরজন্ম এবং প্রকৃতি সম্পর্কে ৫০০ সনেট লিখেছেন এবং ২০টি বই প্রকাশ করেছেন। এগুলো প্রধানত রোম্যান্স, থ্রিলার, গবেষণা এবং কবিতা বিষয়ক।

আসমাউল হুসনা বাস করেন ঢাকায়। তিনি পোয়েম ভেইনের কবিতা বিষয়ক সম্পাদক এবং ‘বার্ডস অব দ্য ট্যুয়িনিং টেইলস’ নামক দ্বৈত কবিতা পারফর্মিং গ্রুপের একজন প্রতিষ্ঠাতা। তিনি নিজের অনুভূতি এবং জীবনের প্রতিচ্ছবি শব্দের মাধ্যমে প্রকাশ করতে ভালোবাসেন।

তিনি ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে বিএ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেছেন। সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি), ডেইলি অবজারভার এবং একাডেমিয়াতে কাজ করেছেন।

আগ্রহীরা বইটি সংগ্রহ করতে পারবেন www.barnesandnoble.com লিঙ্ক থেকে।

এসইউ/এএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]