২৮ প্রবন্ধ নিয়ে ম্যাজিক লণ্ঠনের ২০তম সংখ্যা প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’-এর ২০তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ২৮টি প্রবন্ধ রয়েছে। ২৯৬ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। এই সংখ্যার মাধ্যমে ম্যাজিক লণ্ঠন সাফল্যের সঙ্গে এক দশক সময় অতিবাহিত করলো।

সোমবার (২৫ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন ম্যাজিক লণ্ঠনের সম্পাদক কাজী মামুন হায়দার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ১০ বছরে ম্যাজিক লণ্ঠন নিয়মিতভাবে ২০টি সংখ্যা প্রকাশ করেছে। এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে।

চলতি সংখ্যার শুরুতে রয়েছে সদ্য জীবনের মঞ্চ ছেড়ে চলে যাওয়া সংগীতকে দু-হাত ভরে দিয়ে যাওয়া এন্ড্রু কিশোর; কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা গাঁস্ত রোবের্জ ও কার্ক ডগলাস স্মরণে প্রবন্ধ। এছাড়া বাংলাদেশের চলচ্চিত্রের নতুন সম্ভাবনার হাতছানি, করোনার সময়ে প্রেক্ষাগৃহ বন্ধ থাকলেও ওটিটি প্লাটফর্মের আধিপত্য, জন্মশতবর্ষে চলচ্চিত্রের কিংবদন্তি ফেলেনিকে নিয়েও রয়েছে প্রবন্ধ।

ম্যাজিক লণ্ঠন আয়োজিত তারেক মাসুদ স্মরণ অনুষ্ঠান ‘তারেক মাসুদ, শূন্যের ভিতরে এতো ঢেউ’ বইয়ের পাঠ-উন্মোচনে দেয়া বক্তৃতার পরিবর্ধিত ও পরিমার্জিত অনুলিখন, নির্মাতা টেরেন্স মালিকের ব্যাডল্যান্ডস্, আন্দ্রেই তারকোভস্কির মিরর, বার্তোলুচির লাস্ট ট্যাংগো ইন প্যারিস, নারী-পুরুষের লিঙ্গীয় বাইনারির বাইরে প্রেমকে টিকিয়ে রাখার অদম্য চেষ্টার কৌশিকের নগরর্কীতন, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবনী নিয়ে সৃজিতের গুমনামিসহ বেশকিছু চলচ্চিত্র নিয়ে রয়েছে আরও কয়েকটি প্রবন্ধ।

সঙ্গে অস্কারে বিদেশি কোনো চলচ্চিত্র হিসেবে প্রথমবারের মতো পুরস্কার পাওয়া প্যারাসাইট-এর রাজনীতির প্রসঙ্গটিও উঠে এসেছে আরেকটি প্রবন্ধে। এছাড়া এ সংখ্যায় ম্যাজিক লণ্ঠনের নিয়মিত অন্যসব আয়োজন যথাযথভাবে স্থান পেয়েছে।

ঢাকায় ম্যাজিক লণ্ঠন পত্রিকাটি পাওয়া যাবে- তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা, বাতিঘর এবং কয়েজন-এ। রাজশাহীতে বিদ্যাসাগর, নিউমার্কেটে, সিলেটে বাতিঘর, মারুফ লাইব্রেরি, চট্টগ্রামে বাতিঘর, নন্দন বইঘরে, যশোরে বইহাটে, টাঙ্গাইলে পাবলিক লাইব্রেরিতে এবং কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে।

এছাড়া রাজশাহী, চট্টগ্রাম, কুমিল্লা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগেও এটি পাওয়া যাবে। এছাড়া, পাঠক সরাসরি ম্যাজিক লণ্ঠন থেকেও অনলাইনে অর্ডার দিয়ে পত্রিকাটি পেতে পারেন।

ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটির যাত্রা শুরু করি ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে আমরা নিয়মিত এ জার্নালটি প্রকাশ করি। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

পিডি/এসএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]