কবি ফররুখ আহমদের বসতভিটা রক্ষায় কবি-লেখকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ০৫ জুন ২০২১

কবি সৈয়দ ফররুখ আহমদের বসতভিটার ওপর দিয়ে রেললাইন নির্মাণ পরিকল্পনার প্রতিবাদে প্রতিবাদী মানববন্ধন করেছেন কবি ও লেখক-শিল্পীরা।

আজ শনিবার (৫ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ পরিষদ’-এর ব্যানারে এ মানববন্ধন করা হয়।

কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন কবি আবদুল হাই শিকদার, কবি ফররুখ আহমদ বসতভিটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক কবি মোস্তফা মাহাথির।

তিনি বলেন, কবি ফররুখ আহমদ একজন জাতীয় কবি। বিভিন্নদেশে কবিদের স্মৃতি সংরক্ষণ করে রাখা হয়। সে হিসেবে কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ এবং জেলা প্রশাসক, সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়কে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে।

কবি ফররুখ আহমদ বসতভিটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক কবি মোস্তফা মাহাথির বলেন, পৃথিবীর সব উন্নত দেশে কবিদের আসবাবপত্র বসতভিটাকে মিউজিয়াম হিসেবে গড়ে তোলা হয়। সেদিক থেকে কবি ফররুখ আহমদের বসতভিটার ওপর দিয়ে রেলপথ নির্মাণ একটি অপ্রত্যাশিত প্রকল্প। এক্ষেত্রে আমাদের বক্তব্য হচ্ছে- রেললাইন যেন বিকল্পপথে নির্মাণ করা হয় এবং সরকারি খরচে কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ করা হয়।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি আহমদ আজম, কণ্ঠশিল্পী তাওহীদুল ইসলাম, বাংলাদেশের অন্যতম কবি সাইয়েদ জামিল, কবি আবিদ আজম, কবি পরিবার ও ফররুখ স্মৃতি পাঠাগারের সভাপতি সৈয়দ রিপন আহমেদ, ফররুখ স্মৃতি পাঠাগারের সহ-সভাপতি খন্দকার আবদুল মান্নান, কবি ফররুখ আহমেদের নাতি সৈয়দ মেহরাব আহমেদ, সৈয়দ শাহেদ মাহমুদ, সৈয়দ আরিফ আহমদ প্রমুখ।

এনএইচ/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]