বাংলা ভাষার ব্যবহার নিয়ে বাংলায়ন সভার বৈঠক

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ১৯ নভেম্বর ২০২১

শিল্প-সাহিত্য বিষয়ক সংগঠন বাংলায়ন সভার উদ্যোগে দ্বিতীয়বারের মতো বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে 'উচ্চশিক্ষা ও উচ্চ-আদালতে বাংলা ভাষা ব্যবহারের অন্তরায় এবং উত্তরণের পথ' শিরোনামে আলোচনা সভার আয়োজন করা হয়।

১৯ নভেম্বর বিকেল চারটায় রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালার সেমিনার কক্ষে কবি-লেখক-আইনজীবী-সাংবাদিকদের অংশগ্রহণে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকটি উৎসর্গ করা হয় সুনীতিকুমার চট্টোপাধ্যায়কে। এতে আলোচক ছিলেন রিডিং ক্লাব ট্রাস্টের সভাপতি ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফ খান, সহকারী অ্যাটর্নি জেনারেল সাহিদা বেগম, কবি মোহন রায়হান, সাংবাদিক কাজল রশীদ শাহিন, শিল্পকলা একাডেমির সচিব আসাদুল্লাহ ও কবি গিরীশ গৈরিক।

স্বরচিত কবিতা পাঠ করেন মোস্তফা মঈন, সুহিতা সুলতানা, রিপন আহসান রিতু, আহমেদ শিপলু, নূর মোহাম্মদ, ইমরান মাহফুজ, নুরুল ইসলাম খান মামুন, রিয়াদ সৈয়দ।

গদ্য পাঠ করেন পারু পারভীন। সংগীত পরিবেশন করেন মিশু দাস, মুনতাহা শাহরিন। পর্যালোচনা করেন প্রত্যয় জসিম, সৈকত ইসলাম, কাদের বাবু।

সমাপনী বক্তব্য রাখেন বাংলায়ন সভার মুখপাত্র শামস সাঈদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলায়ন সভার সম্পাদক ফারুক সুমন।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সৌম্য সালেক, জব্বার আল নাঈম, রাসেল রায়হান, হারুন পাশা, সাম্মি ইসলাম নীলা প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিল অনলাইন শপ ই-মিসে।

বায়ান্নোর ভাষা আন্দোলন ও ২১ ফেব্রুয়ারির চেতনা ধারণ করে বাংলায়ন সভার যাত্রা শুরু হয় গত ৪ সেপ্টেম্বর। সংগঠনটির সমন্বয়ক গাজী মুনছুর আজিজ।

সংগঠনটি ‘বাংলা বিশ্বময়’ স্লোগান ধারণ করে বাংলা ভাষা ও সাহিত্যের সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে। তারই ধারাবাহিকতায় শিল্প-সাহিত্যের এ বৈঠকের আয়োজন করা হয়।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]