বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে ৪ দিনব্যাপী বইমেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১
চট্টগ্রামে ৪ দিনব্যাপী বইমেলার উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে চট্টগ্রামে ৪ দিনব্যাপী বইমেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকেলে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত এই বই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান।

এ সময় তিনি বলেন, বই মানুষের সর্বোত্তম বন্ধু এবং আগামী প্রজন্ম গড়ার কারিগর। আলোকিত মানুষ হতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই। বই পড়ার মাধ্যমে সুস্থ-সংস্কৃৃতির বিকাশ ঘটবে। বই পড়ায় উদ্বুদ্ধ হয়ে ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আগামী প্রজন্ম এগিয়ে আসবে।

তিনি আরও বলেন, ‘বই কিনি, বই পড়ি এবং সৃজনশীলতার চর্চা করি’- এটাই হোক মেলার লক্ষ্য। বই পড়লে একজন মানুষ আলোকিত হয়। বই পড়ে মানুষ নিজের অবস্থানকে মজবুত করতে পারে। শিক্ষা ও মেধা অর্জন করতে হলে বইকে নিত্যসঙ্গী হিসেবে গ্রহণ করতে হবে। বই পড়ে মুক্তিযুদ্ধের ইতিহাস, ব্রিটিশবিরোধী আন্দোলনের ইতিহাস আমাদের নতুন প্রজন্ম যখন জানবে, তখন তারা সোনার মানুষ হয়ে উঠবে। যুবসমাজকে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দূরে রাখতে এই বইমেলার আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে ৪ দিনব্যাপী বইমেলা

সভা শেষে ডিসি মমিনুর রহমান মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ড. বদিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপ-পরিচালক এএইচএম কামরুজ্জামান প্রমুখ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় এবং জেলা প্রশাসনের আয়োজিত এই বই মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, যা সবার জন্য উন্মুক্ত। আগামী ২ জানুয়ারি এই মেলার পর্দা নামার কথা রয়েছে।

মিজানুর রহমান/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]