একটি অন্যরকম বই

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯

শুভ কিবরিয়া

আমাদের নাগরিক জীবনের যে শিল্পবোধ নানা প্রাতিষ্ঠানিকতার ছাঁচে গড়ে উঠেছে সেই বোধ দিয়ে আমাদের লোকায়ত শিল্পকে বোঝা কঠিন। লোকায়ত শিল্পকে বোঝার জন্য যে হৃদয় লাগে সেই হৃদয় খুব কম মানুষের আছে। এই বিরল মানুষদের একজন সাংবাদিক সায়েম সাবু।

উত্তরের ভাটিয়ালি গানের দেশ থেকে ঢাকায় থিতু হওয়া সায়েম সাবুর নিজের জীবন অনেক সংগ্রাম আর চড়াই উৎরাইয়ের মধ্য দিয়ে চলেছে এবং চলছে। তবুও সায়েম সাবু দেশের লোকায়ত, বাউল শিল্পের জন্য এক বুক মায়া ধরে রেখেছেন গভীরভাবেই।

তার সেই মমতা আর ভালোবাসার একটা বড় প্রমাণ হচ্ছে খুঁজে খুঁজে দেশের লোকায়ত শিল্পীদের জীবন গল্প পাঠকদের সামনে হাজির করা। এই কাজ শুধু দাপ্তরিক নির্দেশনায় সম্ভব নয়। অনেক সময়, শ্রম আর ভালোবাসা লাগে এরকম কাজ করতে গেলে। সায়েম সাবু সেই কষ্ট স্বীকার করেছেন গভীরতর মমতায়।

০২.

আমাদের মূলধারার শিল্পস্রোতের বাইরে লোকায়ত শিল্পীরা কি ধরনের সংগ্রাম আর জীবনযুদ্ধের মধ্য দিয়ে একটার পর একটা বাধার পাহাড় পেরিয়েছেন তা এই জীবনকথাগুলো যারা পড়বেন তারা জানতে পারবেন।

এই বইয়ে মমতাজ, আক্কাস দেওয়ান, আরিফ দেওয়ান, কাঙালিনী সুফিয়া, শাহ আলম সরকার, শাহনাজ বেলী, আলেয়া বেগম, শফি মন্ডল- এই আট শিল্পীর জীবনের আদ্যোপান্ত বয়ান গ্রন্থিত আছে। এর সব কয়টি ‘আত্মজৈবনিক সাক্ষাৎকার’ হিসেবে নিউজ ম্যাগাজিন সাপ্তাহিকে ছাপা হয়েছে। এই প্রথমবারের মতো এই আটটি সাক্ষাৎকার একত্রে বই আকারে আলোর মুখ দেখছে।

০৩.

আজ আমরা শিল্প জগতে সফল বলে যে মমতাজ, কাঙালিনী সুফিয়া, শাহনাজ বেলী, শফি মন্ডলকে চিনি তাদের চলার পথ কি রকম বিপদসংকুল ও বিপন্নতায় ভরা ছিল তা তাদের নিজের মুখেই বলেছেন তারা।

আক্কাস দেওয়ান, আরিফ দেওয়ান, আলেয়া বেগম, শাহ আলম সরকারের মত শক্তিমান লোকায়ত বাউলধারার গীতিকার, সুরকার, শিল্পীরা কীভাবে আমাদের সংগীত জগতে একটি শক্তিমান ভিন্ন প্রবণতা গড়ে তুললেন তা তাদের জীবনযুদ্ধ না জানলে কখনই বোঝা যাবে না।

বাউল সংগীতকে আশ্রয় করেই এদের জীবনের ধ্যান-জ্ঞান পরিচালিত হয়েছে এবং অবশেষে তাই তাদের জীবনে কীভাবে বৈষয়িক সফলতা এনে দিয়েছে সেই গল্পও বিস্ময়কর।

আমাদের লোকায়ত শিল্প ও শিল্পীদের লড়াই, প্রতিষ্ঠা, প্রেমের গল্প ইতোপূর্বে কোথাও এভাবে গ্রন্থিত হয়নি। সাংবাদিক সায়েম সাবুর চেষ্টায় এবং সময় প্রকাশনের ফরিদ আহমদের উদ্যোগে সেটা বাস্তবে রূপ পেলো যেটা আমাদের সবার জন্য এক বড় আনন্দ সংবাদ।

এই বই পাঠকদের হাতে পৌঁছলে তা তাদের শুধু আনন্দই দেবে না, আমাদের সমৃদ্ধ লোকায়ত শিল্পের এক অজানা দুয়ার খুলে দেবে এ বিষয়ে আমি নিশ্চিত।

লেখক : নির্বাহী সম্পাদক, সাপ্তাহিক।

এইচআর/আরআইপি

‘আক্কাস দেওয়ান, আরিফ দেওয়ান, আলেয়া বেগম, শাহ আলম সরকারের মত শক্তিমান লোকায়ত বাউলধারার গীতিকার, সুরকার, শিল্পীরা কিভাবে আমাদের সংগীত জগতে একটি শক্তিমান ভিন্ন প্রবণতা গড়ে তুললেন তা তাঁদের জীবনযুদ্ধ না জানলে কখনই বোঝা যাবে না। ’

আপনার মতামত লিখুন :