বাংলাকে বিশ্বমঞ্চে তুলে ধরতে শুরু হচ্ছে ৯ম ‘ঢাকা লিট ফেস্ট’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ০৫ নভেম্বর ২০১৯

‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ব্যানারে নবমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলন মেলা। বাংলাকে বিশ্বের মঞ্চে তুলে ধরার প্রত্যয় নিয়ে বাংলা একাডেমি চত্বরে শুরু হতে যাচ্ছে এ উৎসব।

মঙ্গলবার (৫ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা লিট ফেস্টের আয়োজকরা।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায বলেন, ‘আগামী ৭-৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন। এতে জনসাধারণের জন্য দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গে নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে।’

তিন দিনের এ আয়োজনে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথা সাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ। দুই বাংলার জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকর আসছেন এবারের উৎসবে। এছাড়া অংশ নিচ্ছেন ভারতীয় সাংবাদিক প্রেয়াগ আকবর, প্রিয়াঙ্কা দুবে, ফিনিশ সাংবাদিক মিন্না লিন্ডগ্রেন, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রড্রিগেজসহ আরও অনেকে।

সাদাফ আরও বলেন, ‘শুধুই যে লিট ফেস্টের ৯০টির বেশি সেশন অনুষ্ঠিত হবে তা নয়, এখানে রয়েছে বইয়ের সমারোহ, দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উন্মুক্ত মঞ্চ। বই প্রকাশ এবং বইয়ের মোড়ক উন্মোচনও অনুষ্ঠিত হবে এই আয়োজনে। লোকশিল্পীদের উপস্থিতিও থাকবে এই আয়জনে, থাকছেন শিল্পী চন্দনা, মাইজভাণ্ডারি শিল্পীগোষ্ঠী। আমাদের একমাত্র উদ্দেশ্য-বাংলাদেশের অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও সাহিত্য বিশ্বের কাছে তুলে ধরা।’

এক প্রশ্নের জবাবে সাদাফ বলেন, ‘ঢাকা লিট ফেস্ট ২০২০’ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে উৎসর্গ করা হবে। জাতির জনককে নিয়ে থাকছে অসংখ্য সেশন।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিন বলেন, বাংলার একজন লেখক হয়ে আমি ব্যক্তিগতভাবে এবং সিটি ব্যাংকের প্রতিনিধি হিসেবে এই আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত। এই সোশ্যাল মিডিয়ার যুগে মানুষকে বইয়ের কাছে ফিরিয়ে আনা হচ্ছে এই উৎসবের মাধ্যমে। সিটি ব্যাংক সবসময় ঢাকা লিট ফেস্টের সঙ্গে কাজ করতে ইচ্ছুক বলে জানান তিনি। তিনি সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, লিট ফেস্টের প্রথমদিন দেয়া হবে বাংলাদেশের জনপ্রিয় সাহিত্য সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার।

এই উৎসবের দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটারস টেল’। প্রদর্শন শেষে চলচ্চিত্র নির্মাতা পিপলু খান বলবেন এর নির্মাণ অভিজ্ঞতা নিয়ে। এ ছাড়া ভারতীয় চলচ্চিত্র নির্মাতা কৌশিক মুখার্জি আসছেন তার চলচ্চিত্র নিয়ে আলাপ করতে।

প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই আয়োজন।

দর্শনার্থী ও সাহিত্যপ্রেমী থেকে শুরু করে সকল অঙ্গনের মানুষের জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে কেবল করতে হবে একটি রেজিস্ট্রেশন মাত্র। যেটি নিশ্চিত করবে অংশগ্রহণকারীর পরিচয়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পাওয়া ই-টিকিটটি ব্যবহৃত হবে আয়োজনে অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে। তবে সবার সুবিধার্থে ই-টিকিটটি প্রিন্ট বা ইলেকট্রনিক ডিভাইসে বহন গ্রহণ যোগ্য হবে। www.dhakalitfest.com/register ঠিকানায় ঢুকে রেজিস্ট্রেশন করা যাবে। আর বিশেষ এ আয়োজনে অংশ নিতে যাওয়া বিশেষ বক্তাদের সর্ম্পকে জানতে ক্লিক করুন www.dhakalitfest.com/2019 ঠিকানায়।

ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ। সংবাদ সম্মেলের শেষ পর্যায়ে অংশ নেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ।

এমইউএইচ/এসআর/পিআর