শিল্পকলায় আজ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নাটক ‘ইনডেমনিটি’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ এএম, ১৫ নভেম্বর ২০১৯

বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গের হত্যাকারীদের দায়মুক্তি দিতে জিয়াউর রহমান প্রণয়ন করেছিলেন ইনডেমনিটি আইন। রুদ্ধ করা হয় আইনগতভাবে হত্যাকারীদের বিচার। ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলে সংসদে এই আইন বাতিল করা হয়।

ইনডেমনিটি নামক বে-আইনি আইনপ্রণয়নের উদ্দেশ্য ও প্রেক্ষাপট নিয়ে মান্নান হীরার রচনায় ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের পরিবেশনায় এবং জোট সভাপতি অ্যাডভোকেট তারানা হালিমের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটক ‘ইনডেমনিটি’।

আজ (শুক্রবার) শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে নাটকটি প্রদর্শন করা হবে। প্রদর্শনীপূর্ব আলোচনাসভা অনুষ্ঠিত হবে বিকেল সাড়ে ৫টায়। আলোচনায় প্রধান অতিথি থাকবেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আরও উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ-সভাপতি ড. এনামুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রেজাউল করিম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় নেতা মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল, চিত্রনায়ক রিয়াজ, সঙ্গীতশিল্পী শুভ্রদেব প্রমুখ। উপস্থাপনা করবেন প্রফেসর রাশেদুল ইসলাম ও ‍পুনম প্রীয়ম।

আলোচনাসভা শেষে প্রদর্শিত হবে মান্নান হীরার রচনা ‘ইনডেমনিটি’। এতে অভিনয় করেছেন আজিজুল হাকিম, মানস বন্দোপাধ্যায়, আরমান পারভেজ, জয়রাজ, ফরিদা ছন্দা, শ্যামল জাকারিয়া প্রমুখ।

এইচআর/বিএ