মিল্টন বিশ্বাসের জন্মদিন আজ

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২০

বিশিষ্ট প্রাবন্ধিক, কলামিস্ট, সাহিত্য-সমালোচক, কবি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের আজ জন্মদিন। তিনি ১৯৭১ সালের ৮ ফেব্রুয়ারি পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সঞ্জয় বিশ্বাস, মাতা মুক্তি বিশ্বাস।

মৌলিক ও সম্পাদিত সব মিলে মিল্টন বিশ্বাসের গ্রন্থের সংখ্যা ২০ টি, গবেষণা প্রবন্ধ ২৫ টি, কলাম ও সাহিত্য-প্রবন্ধ হাজারের ওপর। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের নাম- শেখ হাসিনা : নেতা ও রাষ্টচিন্তক (২০১৫), শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধু (২০১৭), তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ (২০০৯), উপন্যাসে বঙ্গবন্ধু (২০২০), বিশ্বজুড়ে শেখ হাসিনা (২০২০), কারাগারে বঙ্গবন্ধুর ৪৬৮২ দিন (২০২০) প্রভৃতি।

তিনি আহ্বায়ক, জয় বাংলা শিক্ষক সমাজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; সদস্যসচিব, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম; চেয়ারম্যান, শ্যালোম ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, দিশারি ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, ইসিটি। তিনি বাংলা একাডেমির জীবন-সদস্য। তাঁর তত্ত্বাবধানে একজন পিএইচডি এবং দুজন এমফিল গবেষক ডিগ্রি লাভ করেছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে মিল্টন বিশ্বাসের অধ্যাপনার অভিজ্ঞতা ২০ বছরের বেশি।

এইচআর/এমএস