EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শাবিতে মানবিক বিবেচনায় অনলাইনে পরীক্ষা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৯:৪২ পিএম, ০২ নভেম্বর ২০২০

মানবিক বিবেচনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অসমাপ্ত দুই সেমিস্টারের মূল্যায়ন পরীক্ষা অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে ফাইনাল পরীক্ষার ব্যাপারে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না প্রশাসন।

সোমবার (০২ নভেম্বর) শাবি প্রেস ক্লাবের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জনান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য অধ্যাপক ফরিদ বলেন, করোনাভাইরাসের প্রভাবে সারা বিশ্ব থমকে গেছে। কোনো কিছুই নির্ধারিত নিয়মে হচ্ছে না। শিক্ষা কার্যক্রমও থেমে রয়েছে। আমরা অনলাইনে আমাদের দুই সেমিস্টার শেষ করেছি। উপস্থিতি শতভাগ ছিল না হয়তো ক্লাসে। তাই শিক্ষার্থীদের ওপর কোনো ধরনের চাপ সৃষ্টি নয়; শিক্ষার্থীদের সুযোগ সুবিধার আলোকে মানবিক দৃষ্টিকোণ থেকে মূল্যায়ন পরীক্ষা (টার্মটেস্ট, অ্যাসাইনমেন্ট, কুইজ কিংবা ভাইভা) নেয়া হবে। প্রয়োজনে সমস্যার কথা বিবেচনা করে শিক্ষার্থীদের জন্য একাধিক সুযোগ সৃষ্টি করা হবে যাতে মূল্যায়ন পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে।

ফাইনাল পরীক্ষা সম্পর্কে উপাচার্য বলেন, আমরা আইসিটি মন্ত্রণালয়ের এটুআইসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে কথা বলেছি। পরিস্থিতি বিবেচনায় অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেয়ার চিন্তা ভাবনা করছি। তবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

এএম/এমএস