EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শাহাদাৎবার্ষিকীতে নুর হোসেনের প্রতি ছাত্রসংগঠনের শ্রদ্ধা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩০ এএম, ১১ নভেম্বর ২০২০

স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ নুর হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে বিভিন্ন ছাত্র সংগঠন। তারা নুর হোসেনের সেই দাবির প্রতি একাত্মতা পোষণ করে সামনের দিনগুলোতে স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্টে নুর হোসেন চত্বরে বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, স্বৈরাচারবিরোধী আন্দোলনকে বেগবান করতে নুর হোসেন কিন্তু মাঠে নেমেছিলেন। তিনি যে স্লোগান দিচ্ছিলেন ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ এ স্লোগানের জন্য তাকে গুলি করা হয়। এতে তিনি মৃত্যুবরণ করেন। তার রক্ত কখনও বৃথা যাবে না। তিনি যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্নের দিকে বাংলাদেশ এগিয়ে যাবে। তিনি বাংলাদেশকে স্বৈরাচার মুক্ত করার যে স্লোগান দিয়েছিল সে স্বপ্ন আজ বাস্তবায়িত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেন, ‘নূর হোসেনের শহীদ হওয়ার মধ্য দিয়েই তৎকালীন স্বৈরশাসক এরশাদের পতনের আন্দোলন বেগবান হয়েছিল। আজ রাষ্ট্র ক্ষমতায় থাকা আওয়ামী লীগ স্বৈরাচারবিরোধী আন্দোলনে অন্যতম একটি রাজনৈতিক দল ছিল। কিন্তু আমরা খুবই লজ্জিত যে, আওয়ামী লীগে ভর করেই সেই স্বৈরাচারেরা আজকে জাতীয় সংসদের বিরোধী দল।’

তিনি আরও বলেন, ‘আজকে গণতন্ত্রকামী ও মুক্তিকামী জনতাকে গণতন্ত্র পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ হতে হবে। যেহেতু পুরনো স্বৈরাচারেরা বর্তমান স্বৈরাচারদের সঙ্গে মিলে একটা মহাস্বৈরাচারে পরিণত হয়েছে, সুতরাং গণতন্ত্রকামী জনতা যদি ঐক্যবদ্ধ লড়াই-সংগ্রাম গড়ে তুলতে না পারে, তাহলে সেই স্বৈরাচারদেরই বিজয় হবে।’

এফআর